আজ ২১শে জানুয়ারি, ২০২২, রাত ১১:০৬

ফেনীর দাগনভূঞায় লিগ্যাল এইড ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত

Share on facebook
Share on twitter
Share on linkedin

আবদুল্লাহ আল মামুন:

ফেনীর দাগনভূঞা উপজেলা লিগ্যাল এইড কমিটির ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সকাল ১১টায় উপজেলা অফিসার্স ক্লাব হলরুমে জেলা লিগ্যাল এইড কমিটি, ফেনী এবং এইড কুমিল্লা যৌথভাবে এ ওরিয়েন্টশন সভার আয়োজন করে।

সভায় দাগনভূঞা উপজেলা নির্বাহী অফিসার ও লিগ্যাল এইড উপজেলা কমিটির সদস্য সচিব নাহিদা আক্তার তানিয়া এর পরিচালনায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও লিগ্যাল এইড উপজেলা কমিটির সভাপতি দিদারুল কবীর রতন।


সভায় শুভেচ্ছা জ্ঞাপন ও সভা উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তার তানিয়া।

সভায় পরিচয় পর্ব, লিগ্যাল এইড বিষয়ক মাল্টিমিডিয়া ও প্রজেক্টের মাধ্যমে প্রেজেন্টেশন প্রদান এবং প্রমোটিং পিস এন্ড জাস্টিস এক্টিভিটি ফেনী এর কার্যক্রমের উপর প্রেজেন্টেশন ও উন্মুক্ত আলোচনায় প্রশ্নোত্তর পর্বে আলোচনা করেন এইড কুমিল্লায় কর্মরত পিপিজে- ফেনী’র প্রজেক্ট ম্যানেজার মোহাম্মদ আবু নাছের। সভায় এইড কুমিল্লা’র পরিচিতি এবং বাংলাদেশের বিভিন্ন জেলায় এইড কুমিল্লা’র কার্যক্রম তুলে ধরেন এইড কুমিল্লা নির্বাহী পরিচালক রোকেয়া বেগম শেফালী


আরও বক্তব্য রাখেন দাগনভূঞা থানার অফিসার ইনচার্জ মো. হাসান ইমাম। উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মহিউদ্দিন মজুমদার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ তৌহিদুল ইসলাম, সমাজ সেবা কর্মকর্তা মোহাম্মদ আইনুল হোসাইন জিলানী, আনসার ভিডিপি কর্মকর্তা এ.কে.এম রুহুল আমিন ভূইয়া ও সদর ইউপি চেয়ারম্যান বেলায়েত উল্যাহ স্বপন প্রমুখ।

উপজেলা পরিষদ চেয়ারম্যান দিদারুল কবীর রতন তাঁর বক্তব্যে বলেন, ‘সরকারি খরচে আইনি সেবা গ্রহণ করে উপজেলার গরিব, অসচ্ছল, অসহায় ও নির্যাতিত মানুষ তাদের অধিকার প্রতিষ্ঠা করতে পারবে। তবে সরকারের বিনা খরচে আইনি সহায়তা কার্যক্রম বাস্তবায়নে উপজেলা লিগ্যাল এইড কমিটির সদস্যদের গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করতে হবে। উপজেলার প্রতিটি গ্রামে লিগ্যাল এইডের কার্যক্রম ও সরকারের সহযোগিতার বিষয়ে প্রচার-প্রচারণার মাধ্যমে সকলকে জানাতে কমিটির সদস্যদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।


তিনি এসময় উপজেলার পিপিজে প্রকল্পের আওতায় লিগ্যাল এইড কমিটির সদস্যদের ওরিয়েন্টেশনে পিপিজে-ডেমােক্রেসি ইন্টারন্যাশনাল বাস্তবায়নে উপজেলা লিগ্যাল এইড কমিটির সদস্যসহ এলাকাবাসীর সহযোগিতা কামনা করেন।

ওরিয়েন্টেশন অনুষ্ঠানে সরকারের আইনগত সহায়তা প্রদান আইন-২০০০ এবং লিগ্যাল এইডের কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা করেন এইড কুমিল্লা নির্বাহী পরিচালক রোকেয়া বেগম শেফালী এবং পিপিজে- ফেনী’র প্রজেক্ট ম্যানাজার মোহাম্মদ আবু নাছের। ওরিয়েন্টশনে জেলা ও উপজেলা লিগ্যাল এইড কমিটির পরিচিতি, তাদের সাথে যোগাযোগ এবং ইউনিয়ন কমিটির সদস্যদের দায়িত্ব সম্পর্কে অবহিত করেন। এ সময় তিনি সরকারের বিনা খরচে এই আইনি সহায়তা কার্যক্রমের মাধ্যমে কে বা কারা এ আইনি সেবা (বিনা খরচে এই আইনগত সহায়তা) পাবে, কি ধরনের সহায়তা পাবে সে বিষয়ে উপস্থিত কমিটির সদস্যদের ধারণা প্রদান করেন।


একই সাথে সরকারি খরচে আইনি সহায়তা কার্যক্রম বাস্তবায়ন ও গ্রামের অসহায়, দরিদ্র মানুষের আইনি অধিকার নিশ্চিত করতে উপজেলার প্রতিটি গ্রামে লিগ্যাল এইড সম্পর্কে প্রচার করার আহবান জানান এবং পিপিজে-ডেমােক্রেসি ইন্টারন্যাশনাল প্রকল্প বাস্তবায়নে সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন। এইড কুমিল্লা এর সহযোগিতায় ওপিপিজে-ডেমােক্রেসি ইন্টারন্যাশনাল প্রকল্প বাস্তবায়নের জন্য অর্থায়নে ইউএসএআইডি’র প্রােমােটিং পিস এন্ড জাস্টিস এ্যাকটিভিটি (পিপিজে)। এসময় লক্ষীপুর পিপিজে প্রকল্পের ম্যানেজার, ফেনী জেলা ফিল্ড অফিসারবৃন্দ এবং এইড উপজেলা কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১