আজ ১৯শে এপ্রিল, ২০২৪, সকাল ৭:০৩

ময়মনসিংহের কোতোয়লী থানা এলাকায় পুলিশের সেবা জনগনের হাতের নাগালে।

Share on facebook
Share on twitter
Share on linkedin

বদরুল আমীন, ময়মনসিংহ।

ময়মনসিংহ কোতোয়ালী মডেল থানায় অফিসার ইনচার্জ শাহ কামাল আকন্দ যোগদান করে গত সাড়ে চার মাসে ৬৭টি বিট পুলিশিং সভা করেছেন।পুলিশিং সেবা জনগনের দোরগোড়ায় পৌছে দেয়ার জন্যই ও জনগনকে সচেতন করার লক্ষে বিটপুলিশিং সভা করেছেন বলে তার জানিয়েছেন।

এতে সফলতাও এসেছে অনেক মাদক সেবন ও ব্যবসা নিয়ন্ত্রন, চুরি ছিনতাই, দস্যুতা অটো ছিনতাই বহুলাংশে কমেছে। এছাড়াও পুলিশের সেবা জনগনের হাতের নাগালে পৌছেঁ গেছে। সভায় বিতরন করা হয়েছে বিট পুলিশের মোবাইল নাম্বার, অফিসার ইনচার্জ এর নাম্বার ও ৯৯৯ নাম্বার। জনগন যেন পুলিশিং সেবা দ্রুত পান সে লক্ষে এ সকল নাম্বার জনগনের মাঝে বিতরন করা হয়।

ময়মনসিংহ কোতোয়ালী মডেল থানার অফিসার ইনচার্জ শাহ কামাল আকন্দ পিপিএম (সেবা) গত ৪ মাস আগে যোগদান করেন। এর আগে তিনি ময়মনসিংহ জেলা গোয়েন্দা শাখায় চাকুরি করে ব্যাপক সফলতা দেখিয়েছেন। সফলতার অর্জন হিসেবে প্রতিমাসে কল্যান প্যারডে পুলিশি কার্যক্রম বিচার বিশ্লেষনে তিনি এবং তার অধিনস্থরা পুরুস্কৃত হয়েছেন।

জেলা গোয়েন্দা সংস্থায় চাকুরী করা সময়ে বহু খুনের অজ্ঞাত আসামী করে দায়ের করা মামলার আসামী সনাক্ত করে তাদের গ্রেফতার রহস্য উদঘাটন, বহু ডাকাতি মামলার আসামীরা অজ্ঞাত থাকলেও তাদের সনাক্ত করন এবং ডাকাতদের গ্রেফতার করে মালামাল উদ্ধার, অপহরিত ব্যক্তিদের উদ্ধার, অস্র উদ্ধার, মোবাইল উদ্ধারসহ বহু ক্লোলেস মামলার রহস্য উদঘাটন করে।

পুলিশের ভাবমূর্তি উজ্জল করেছেন। ৩ বছরের সেই সফল পুলিশ অফিসার শাহ কামাল আকন্দ পিপিএম (বার) গত ৪ মাস আগে ময়মনসিংহ কোতোয়ালী মডেল থানায় যোগদান করেন কোতোয়ালী মডেল থানায় অফিসার ইনচার্জ হিসেবে শাহ কামাল আকন্দ যোগদান করার পর তিনি ঘোষনা দেন থানায় মামলা বা জিডি করতে কারো কোন টাকা পয়সা লাগবেনা। কেউ নিলে তা আমাকে জানাবেন।

আপনাদের কোন অনুযোগ অভিযোগ পেয়ে কোন পুলিশ অফিসার কাজ না করলে আমাকে জানাবেন। আপনাদের জন্য ওসির দর্জা সব সময় খোলা। কখনো কোন দালালের কাছে যাবেন না অপরাধ দমনে অফিসার শাহ কামাল আকন্দ প্রথমেই বিট পুলিশিং সভা শুরু করেন। ১৩ টি ইউনিয়নে এবং বিভিন্ন ওয়ার্ডে বিট পুলিশিং সভা শুরু করেন। শুধু ইউনিয়নেই নয় ময়মনসিংহ সিটি করর্পোরেশনে ৩৩ ওয়ার্ডে এবং বিভিন্ন মাদক স্পটে বিট পুলিশিং সভা করেন।

এ সকল সভা করে জনগনের হাতে হাতে বিট পুলিশের মোবাইল নাম্বার, থানার অফিসার ইনচার্জের নাম্বার ও ৯৯৯ নাম্বার দিয়ে আসেন বিভিন্ন সমাবেশে কোতয়ালী মডেল থানার ওসি শাহ কামাল আকন্দ বলেন, বর্তমান সময়ে মাদক সবচেয়ে বেশি ক্ষতিকর। মাদক যুব সমাজকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। যার ভয়াবহ ছোবল ব্যক্তি থেকে শুরু করে পরিবার সমাজকে ক্ষতিগ্রস্থ করছে। পাশাপাশি মাদক সমাজ ও রাষ্ট্রকে মেধাহীন করে তুলছে। এ জন্য মাদক নির্মুলের কোন বিকল্প নেই।

তিনি আরো বলেন, মাদক ব্যবসায়ী ও মাদকের সাথে জড়িতদের কোন ধরণের ছাড় নেই। মাদকসেবী, ব্যবসায়ী ও মাদকের গডফাদার যত বড়ই হোক তাদেরকে আইনের হাতে তুলে দিতে সহযোগীতা করুন। তথ্য দিয়ে পুলিশকে সহযোগীতা করুন আপনাদের নাম গোপন রাখা হবে।

শাহ কামাল আরো বলেন, জনসাধারণ পুলিশি সেবা নিতে এই থানায় কোন প্রকার হয়রানির স্বীকার হবে না। সততার সাথে স্বচ্ছতা বজায় রেখে আইন প্রয়োগ করতে পুলিশ বদ্ধপরিকর। জনসাধারণের সাথে পুলিশের যাতে দূরত্ব না থাকে সে বিষয়ে সকলের সহযোগিতা কামনা করেন।

উল্লেখ্য পুলিশ পরিদর্শক শাহ কামাল আকন্দ কোতোয়ালী মডেল থানায় ওসি হিসাবে যোগদান করে আইন শৃংখলা বিষয়ক বিভিন্ন মবিনিময়, কমিউনিটি পুলিশিং ও বিট পলিশিংয়ের বিভিন্ন সভায় প্রকাশ্য ঘোষণা দেন, কোতোয়ালী মডেল থানায় যে কোন ধরণের মামলা ও জিডি করতে কেউ হয়রানী বা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হবে না। দ্রুততার সাথে সকলের অভিযোগ আমলে নিয়ে আইনী ব্যবস্থা নেয়া হবে। মামলা কিংবা জিডি পুলিশের কোন সদস্য অর্থ দাবি করলে অথবা কেউ হয়রানী স্বিকার হয়েছে এমন অভিযোগ পেলে ঐ কর্মকর্তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০