আজ ২৬শে এপ্রিল, ২০২৪, রাত ১২:১৩

পহেলা বৈশাখ বাঙালির জাতির গর্ব কুবি উপ-উপাচার্য।

Share on facebook
Share on twitter
Share on linkedin

নেকবর হোসেন কুমিল্লা প্রতিনিধি।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, পহেলা বৈশাখ বাঙালির জাতির গর্ব, এ বাংলায় বিভিন্ন ধর্মের মানুষ বসবাস করে। আজকের অনুষ্ঠানেও বিভিন্ন ধর্মের মানুষ রয়েছে। প্রতিটি ধর্ম বাঙালি জাতির সংস্কৃতিকে স্বীকৃতি দিয়েছে। ইসলাম ধর্মেও স্থানীয় সংস্কৃতিকে প্রাধান্য দিয়ে থাকেন। আমরা আমাদের বাঙালির সংস্কৃতিকে বিশ্ব দরবারে ছড়িয়ে দিব। আমাদের এ সংস্কৃতিই পুরো বিশ্বে এগিয়ে নিয়ে যাবে।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) বাংলা নববর্ষ ১৪২৯ উদযাপন উপলক্ষে অনুষ্ঠিত মঙ্গল শোভাযাত্রা শেষে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
পহেলা বৈশাখ উপলক্ষে এদিন সীমিত পরিসরে অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সকাল ১১টায় উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবিরের নেতৃত্বে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। এবারের শোভাযাত্রার প্রতিপাদ্য ছিল ‘মুছে যাক গ্লানি, মুছে যাক জরা, অগ্নিস্নানে শুচি হোক ধরা।

শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যের সামনে এসে শেষ হয়। পরে সেখানে এক আলোচনা সভার আয়োজন করা।
বাংলা নববর্ষের উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক ড. জি. এম. মনিরুজ্জামানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মোকাদ্দেস-উল-ইসলাম, ছাত্র পরামর্শ ও নির্দেশনা কার্যালয়ে পরিচালক ড. মোহা হাবিবুর রহমান।

প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী, বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্ট, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, শাখা ছাত্রলীগের নেতাকর্মী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ।
এরআগে বিশ্ববিদ্যালয় প্রশাসনের অর্থায়নে সাংস্কৃতিক সংগঠন ‘বৃত্ত’ আলপনায় সাজিয়েছে ক্যাম্পাস। প্রধান ফটক থেকে মুক্তমঞ্চ পর্যন্ত সড়কে আলপনা আকাঁ হয়।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০