আজ ২৭শে এপ্রিল, ২০২৪, সকাল ৮:১৯

কুমিল্লায় বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের পুনরেকত্রীকরণ বিষয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা।

Share on facebook
Share on twitter
Share on linkedin

রাসেল মিয়া স্টাফ রিপোর্টার।

বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের সফল পুনরেকত্রীকরণের লক্ষ্যে এবং নিরাপদ শ্রম অভিবাসন প্রক্রিয়ায় সাংবাদিকদের সম্পৃক্তকরণের মাধ্যমে জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে মঙ্গলবার (২৩ আগস্ট) কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস মিলনায়তনে অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের আয়োজনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে জেলায় কর্মরত প্রিণ্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ২২ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন কুমিল্লা প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক ইত্তেফাকের জেলা প্রতিনিধি মো. লুৎফুর রহমান। এতে বিশেষ অতিথি ছিলেন প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সাপ্তাহিক অভিবাদন সম্পাদক আবুল হাসানাত বাবুল।
কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষের সভাপতিত্বে ও অভিবাসী তথ্য কেন্দ্রের কাউন্সিলর মো. ইকবাল হোসেনের সঞ্চালনায়।

সভায় বক্তারা কুমিল্লা জেলার বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের প্রকৃত চিত্র তুলে ধরেন এবং সরকার গৃহীত পদক্ষেপ সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন। সভার প্রারম্ভে আইসিএমপিডি এর কান্ট্রি কোঅর্ডিনেটর-বাংলাদেশ মোহাম্মদ ইকরাম হোসেন ‘পাবলিক-প্রাইভেট সেক্টর পার্টনারশিপ ফর রিইন্টিগ্রেশন, ফেইস-২’ এর বিভিন্ন কার্যক্রম ও সাংবাদিকের করণীয় সম্পর্কে আলোচনা করেন।

সভাপতির বক্তব্যে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ বলেন, বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর বিভিন্ন সেবা চলমান রয়েছে- যেমন প্রবাসী কল্যাণ ব্যাংক মৃত প্রবাসী কর্মী ও তার পরিবারের জন্য আর্থিক অনুদান মৃত্যুজনিত ক্ষতিপূরণ মৃতদেহ দেশে আনয়ন মৃতদেহ পরিবহন ও দাফন খরচ আহত ও অসুস্থ কর্মীদের আর্থিক সাহায্য এ্যাম্বুলেন্স সাহায্য।

দেশে প্রবাসী কর্মী ও তার পরিবারের জন্য শিক্ষাবৃত্তি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির নিমিত্ত প্রত্যয়নপত্র প্রতিবন্ধী ভাতা বঙ্গবন্ধু ওয়েজ আর্নার্স সেন্টার প্রবাসী কর্মীদের সম্পদ রক্ষা ও প্রবাসী কল্যাণ শাখা (জেলা প্রশাসকের কার্যালয়) ইত্যাদি। এছাড়াও তিনি কীভাবে প্রবাস ফেরত কর্মীদের দক্ষতাকে প্রাতিষ্ঠানিক রুপ দেয়া যায় সে সম্পর্কে সকলকে অবহিত করেন। বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের জন্য কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে বিভিন্ন প্রকার প্রশিক্ষণ চলমান রয়েছে বলে তিনি।

সাংবাদিকদের অবহিত করেন। কুমিল্লা প্রবাসী কল্যাণ ব্যাংকের ম্যানেজার মাহি আলী বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের জন্য বিভিন্ন প্রকারের ঋণ সেবা যেমন অভিবাসী ঋণ পূনর্বাসন ঋণ বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণ, বিশেষ পুনর্বাসন ঋণ আত্মকর্মসংস্থানমূলক ঋণ নারী অভিবাসী ঋণ নারী পুনর্বাসন ঋণ প্রবাসী কল্যাণ ব্যাংক সাধারণ ঋণ সঞ্চয়ী সেবা সঞ্চয় প্রকল্প বঙ্গবন্ধু সঞ্চয়ী স্কীম বঙ্গবন্ধু ডাবল বেনিফিট স্কীম বঙ্গবন্ধু শিক্ষা সঞ্চয়ী স্কীম ও বিবাহ সঞ্চয়ী স্কীম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০