আজ ৭ই ডিসেম্বর, ২০২২, বিকাল ৪:২৩

মনোহরগঞ্জে ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপণ মহড়া।

Share on facebook
Share on twitter
Share on linkedin

মোঃ হুমায়ুন কবির মানিক।

অগ্নি নির্বাপণের বিভিন্ন কলাকৌশল ও অগ্নিকান্ড সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কুমিল্লার মনোহরগঞ্জে অগ্নি-নির্বাপণ মহড়া অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে সোনাইমুড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের উদ্যোগে মনোহরগঞ্জ উপজেলার বিপুলাসার বাজারে এ মহড়া অনুষ্ঠিত হয়।

ঘন্টাব্যাপী মহড়ায় ঘরবাড়িতে থাকা গ্যাসের সিলিন্ডার সহ পেট্রোলিয়াম জাতীয় পদার্থে আগুন লাগলে তা দ্রুত সময়ে নিয়ন্ত্রণে আনার বিভিন্ন কৌশল ও পদ্ধতি সম্পর্কে স্থানীয় জনসাধারণকে অবগত করেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

মহড়ায় প্রথমে কৃত্রিম অগ্নিকাণ্ডের পরিস্থিতি সৃষ্টি করা হয়। পরে অগ্নি-নির্বাপণ যন্ত্রের মাধ্যমে কিভাবে দ্রুত সময়ে আগুন নেভাতে হয়, তা প্রর্দশন করেন ফায়ার সার্ভিসের কর্মীরা। এছাড়াও অগ্নিকান্ডে বহুতল ভবনে আটকে পরা লোকজনদের উদ্ধার করে কিভাবে জীবন বাঁচানো যায় এবং আহত ব্যক্তিদের কিভাবে প্রাথমিক চিকিৎসা প্রদান ও দ্রুত হাসপাতালে পাঠানো যায়।

এ প্রসঙ্গে বিস্তারিত বক্তব্য রাখেন সোনাইমুড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের লিডার নেছার উদ্দিন এসময় বিপুলাসার ইউপি চেয়ারম্যান সাইদুর রহমান দুলাল, বিপুলাসার বাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক নুরুল আলম হিরন, সিনিয়র ফায়ার ফাইটার মোঃ মনির হোসেন সহ এলাকার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১