আজ ৭ই ডিসেম্বর, ২০২২, বিকাল ৪:২২

ভিক্টোরিয়া সরকারি কলেজে নানা আয়োজনে শেখ রাসেল দিবস পালিত।

Share on facebook
Share on twitter
Share on linkedin

নেকবর হোসেন কুমিল্লা প্রতিনিধি।

নানা আয়োজনে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে শেখ রাসেল দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শেখ রাসেলের প্রতিকৃতি পুষ্পস্তবক অর্পণ, স্মারক বৃক্ষরোপণ, তথ্যচিত্র প্রদর্শন, কুইজ ও রচনা প্রতিযোগীতা-পুরষ্কার বিতরণ, কেক কাটা, আলোচনা সভা, বিশেষ দোয়া ও মুনাজাত অনুষ্ঠিত হয়। সোমবার (১৮অক্টোবর) কলেজের উচ্চ মাধ্যমিক শাখার শিক্ষক মিলনায়তনে এ আয়োজন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান, বিশেষ অতিথি ছিলেন শিক্ষক পরিষদ সম্পাদক মোহাম্মদ শাহজাহান, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ মুজিববর্ষ উদযাপন কমিটির আহবায়ক প্রফেসর মো. মোশারফ হোসেন ভূঁঞা, শিক্ষক পরিষদের যুগ্ম সম্পাদক মোহাম্মদ ইউনুস মিঞা, সুমী আক্তার, কোষাধ্যক্ষ মো. গুলজার হোসেন, কলেজের সকল বিভাগের শিক্ষক প্রতিনিধিবৃন্দ, কলেজের বিভিন্ন সামাজিক সাংষ্কৃতিক সংগঠনের সদস্যবৃন্দ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
ইংরেজি বিভাগের প্রভাষক কাজী আপন তিবরানী’র সঞ্চালনায় আলোচনা সভার শুরুতে পবিত্র কুরআন তিলাওয়াত করেন পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষক রাকিবুল হক পাবেল, পবিত্র বাইবেল থেকে পাঠ করেন কলেজের শিক্ষার্থী মৌসুমী সরকার। শেখ রাসেলের জীবনী বিষয়ে আলোচনা করেন গণিত বিভাগের প্রভাষক বাধন দাস, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক জুবাইদা নূর খান, উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মেহেরুন্নেছা।
অনুষ্ঠানের শেষ পর্বে কুইজ প্রতিযোগীর পুরষ্কার বিতরণ করা হয়। কুইজ প্রতিযোগীতায় বিজয়ী হয়েছেন সুমাইয়া আক্তার, সাদিয়া মজুমদার, মোসা. রেহেলা আক্তার রুমা। রচনা প্রতিযোগীতায় বিজয়ী হয়েছেন সেঁজুতি সাহা সৃজা, সাদিয়া মজুমদার, নুসরাত জাহান নাদিয়া।
প্রধান অতিথির বক্তব্যে কলেজ অধ্যক্ষ প্রফেসর ড আবু জাফর খান। কারবালার মর্মান্তিক ইতিহাসের স্মৃতি চারণ করে অধ্যক্ষ বলেন,শিশু শেখ রাসেলের জন্মদিনে, আনন্দ থেকে বেদনার স্মৃতি বেশী। শেখ রাসেল বাঁচার অনেক আকুতি করেছিলো। তারা তাকে বাঁচতে দেয়নি।
বিশেষ অতিথি ছিলেন শিক্ষক পরিষদ সম্পাদক মোহাম্মদ শাহজাহান জানান, শেখ রাসেল দিবস উপলক্ষে কলেজ থেকে দেয়ালিকা প্রকাশ ও জাতীয় কর্মসূচীর অংশ হিসাবে শতশপথ বাক্য সংগ্রহ শুরু করছি। অক্টোবর মাসের শেষ সপ্তাহে দেয়ালিকা অনুষ্ঠানিক ভাবে প্রকাশ করা হবে। এছাড়াও কলেজের উচ্চমাধ্যমিক শাখায় দৃষ্টিনন্দন শেখ রাসেল ম্যুরাল স্থাপনের প্রত্যয় ব্যক্ত করেন।
প্রসঙ্গত, ১৯৬৪ সালের ১৮ অক্টোবর জন্ম গ্রহণ করেন বঙ্গবন্ধুর সর্বকনিষ্ঠ পুত্র শেখ রাসেল। ১৯৭৫ সালের ১৫ আগস্ট তাকে হত্যা করা হয়।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১