আজ ১লা অক্টোবর, ২০২২, সকাল ৮:৫৪

বিশ্বসেরা গবেষকদের তালিকায় মো ঃকামরুজ্জামান সোহগ।

Share on facebook
Share on twitter
Share on linkedin

টাঙ্গাইল প্রতিনিধি।

আন্তর্জাতিক সংস্থা অ্যালপার ডগার (এডি) ইনডেক্সের বিশ্বসেরা গবেষকদের তালিকায় এ বছর স্থান পেয়েছেন টাঙ্গাইল সদর উপজেলার চৌরাকররা গ্রামের মো. কামরুজ্জামান সোহাগ বর্তমানে তিনি উপপরিদর্শক হিসেবে বাংলাদেশ পুলিশের হাতে হেডকোয়ার্টার্সে প্ল্যানিং অ্যান্ড রিসার্চ-২ শাখায় কর্মরত। কামরুজ্জামান এ তালিকায় ল অ্যান্ড লিগ্যাল স্টাডিজ ক্যাটাগরির ক্রিমিনোলজি, ভিকটিমোলজি এবং এ-সংক্রান্ত বিষয়ে বাংলাদেশে প্রথম ও এশিয়ায় ৫৭তম অবস্থানে আছেন।

১০ অক্টোবর পর্যন্ত পাওয়া তথ্যমতে এডি সায়েন্টিফিক ইনডেক্স নামের আন্তর্জাতিক সংস্থা সারা বিশ্বের ১৩ হাজার ৫৩১টি বিশ্ববিদ্যালয়ের সাত লক্ষাধিক বিজ্ঞানীর সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করে যেখানে বিশ্বের ৭ লাখ ৮ হাজার ৪৮০ জন গবেষকের মধ্যে বাংলাদেশের ১ হাজার ৭৯১ জন স্থান পেয়েছেন। তালিকায় ১২টি ক্যাটাগরিতে গবেষকদের বিভক্ত করা হয়।

এ বিষয়ে মো. কামরুজ্জামান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞানে পড়াশোনার পাশাপাশি বিভিন্ন অপরাধ সম্পর্কে সচেতন ও সমাজকে অপরাধমুক্ত করতে গবেষণার কাজ করেছি। দীর্ঘ প্রায় ছয় বছর গবেষণা-সংক্রান্ত কাজে বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা আমাকে সহযোগিতা করেছেন। এ জন্য আমি তাঁদের কাছে চিরকৃতজ্ঞ।

মো. কামরুজ্জামান আরও বলেন, কর্মজীবনে এসেও আমার গবেষণা কার্যক্রম চলমান রয়েছে। ভবিষ্যতেও দেশের অপরাধ নিয়ন্ত্রণ, পুলিশের সার্বিক সংস্কার ও আধুনিকীকরণের লক্ষ্যে এ ধরনের গবেষণা কার্যক্রম চলমান রাখব।

কামরুজ্জামান সম্পর্কে তাঁর গ্রামের মনসুর হেলাল ও আলামিন বলেন, তিনি ছাত্রাবস্থায় গবেষণার পাশা পাশি বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকায় লেখা লেখি করতেন নতুন সমাজ গড়ার লক্ষ্যে নিজ বাড়িতে বাতিঘর আদর্শ পাঠাগার স্থাপন করেন। একঝাঁক তরুণ স্বেচ্ছাসেবী ছাত্র গ্রন্থাগারটি পরিচালনা করেন।

তাঁর লক্ষ্য সমাজের মানুষকে অপরাধমুক্ত করা। তাই বই পড়ার বিকল্প নেই একটি ভালো বই তাঁদের সুন্দর জীবনের পাশাপাশি সুশীল হিসেবে পরিণত করতে পারে।
(সূত্র আজকের পত্রিকা)

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১