আজ ২১শে জানুয়ারি, ২০২২, রাত ১০:৩৪

বিদ্যুৎ ব্যবহারে সতর্কতা অবলম্বনের উপায় জানালেন ডিজিএম জাহাঙ্গীর আলম

Share on facebook
Share on twitter
Share on linkedin

আবদুল্লাহ আল মামুন:

আমাদের বাসা-বাড়িতে বিদ্যুতের ব্যবহারের বিকল্প নেই। আমরা সবাই কম-বেশি বিদ্যুৎ ব্যবহার করে থাকি। আমাদের চারপাশে প্রায় সময় বিদ্যুৎ দ্বারা আহিত হওয়া অনেক ব্যক্তির প্রাণ যাওয়ার সংবাদ হয়তো শুনেছি, কিন্তু তাদের প্রাণ যাওয়ার পিছনে রয়েছে অনিরাপদ বিদ্যুৎ ব্যবহার ও সতর্কতা অবলম্বন না করা। তাই আমাদের দৈনন্দিন জীবনে যদি বিদ্যুৎ ব্যবহার সতর্কতার সহিত করতে চাই তাহলে আমাদের কিছু নিয়ম মেনে চলা খুবই দরকার।-ফেনী পল্লী বিদ্যুৎ সমিতির দাগনভূঞা জোনাল অফিসের ডিজিএম মুহাম্মদ জাহাঙ্গীর আলম।

জননিরাপত্তার স্বার্থে নিরাপদ বিদ্যুৎ ব্যবহারে করণীয়:

১। বৈদুৎতিক ছেঁড়া তার স্পর্শ করবেন না, এ অবস্থায় থাকলে সাথে সাথে পল্লী বিদ্যুৎ অফিসে অথবা নিকটস্থ অভিযোগ কেন্দ্রে সংবাদ দিন এবং সমিতির লোক না পৌঁছানো পর্যন্ত পাহারার ব্যবস্থা করুন। ছেঁড়া তার হতে নিজে নিরাপদ থাকুন অন্যকে নিরাপদ রাখুন।

২। ভেজা হাতে অথবা খালি পায়ে বৈদুৎতিক সুইচ ধরবেন না। বৈদুৎতিক সকেটে কোনো ধরণের ধাতব পদার্থ যেমন: আলপিন, ভোমর, কাঠি, স্কেল, লৌহ জাতীয় কোনো পদার্থ ঢুকাবেন না। ৩। পার্শ্ব সংযোগের মাধ্যমে বিদ্যুতিক বিদ্যুৎ ব্যবহার বে-আইনি এবং খুবই ঝুঁকিপুর্ণ। পার্শ্ব সংযোগের তার ছিঁড়ে গিয়ে/লিক হয়ে তাৎক্ষনিক বৈদ্যুতিক দূর্ঘটনা ঘটতে পারে। পার্শ্ব সংযোগ প্রদান পরিহার করুন। বৈধভাবে বিদ্যুৎ সংযোগ গ্রহণের জন পল্লী বিদ্যুৎ অফিসে যোগাযোগ করুন।

৪। হুকিং/অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহারের কারণে আর্থিক জরিমানা/ফৌজদারী মামলা হতে পারে। অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহারে দূর্ঘটনা ঘটতে পারে। অবৈধ বিদ্যুৎ ব্যবহার পরিহার করুন। ৫। গাছ কেটে বৈদ্যুতিক তারে ফেললে জীবনহানি ঘটতে পারে/বৈদ্যুতিক সরঞ্জাম নষ্ট হতে পারে। বিদ্যুৎ অফিস কর্তৃক বিদ্যমান লাইনের উভয় পার্শ্বে ১০ ফুট করে গাছপালা ছেটে দেওয়া হয়। নিরাপত্তার স্বার্থে গাছপালা কর্তনে অফিসকে সহযোগিতা করুন এবং বৈদ্যুতিক লাইনের নিচে ঝুঁকিপূর্ণ গাছপালা/লতা পাতা জাতীয় উদ্ভিদ রোপন পরিহার করুন।

৬। সার্ভিস ড্রপ/বৈদ্যুতিক তারে ভিজা কাপড় শুকানো পরিহার করুন। বৈদ্যুতিক লাইনের নিচে টানা তার/খুঁটির সাথে গবাদি পশু বাঁধবেন না এবং নিজেরাও হাত দিয়ে ধরবেন না। ৭। বৈদ্যুতিক লাইনের খুঁটিতে ডিসের তার টানা এবং লাইনের কাছাকাছি ডিস স্থাপন পরিহার করুন। ৮। গৃহস্থালি ওয়্যারিং এর জন্য ভাল মানের ও সঠিক রেটিং এর তার/সার্কিট ব্রেকার/ফিউজ ব্যবহার করুন। যন্ত্রপাতি ও জীবনের নিরাপত্তার জন্য অবশ্যই সঠিক মানের গ্রাউন্ডিং ব্যবহার নিশ্চিত করুন।

৯। বৈদ্যুৎতিক লাইনের আশপাশের গাছপালা/ডালপালা কাটার প্রয়োজন হলে পল্লী বিদ্যুৎ অফিসকে অবহিত করে লাইন বন্ধ নিশ্চিত হওয়ার পর গাছপালা কাটতে হবে। অন্যথায় বৈদ্যুতিক দূর্ঘটনা ঘটার আশংকা থাকবে এমন কি প্রাণহানিও ঘটতে পারে।
১০। ঝড় বৃষ্টির সময় বা অন্য কোনো কারণে পানিতে বৈদ্যুতিক তার পড়ে থাকতে দেখলে বা স্পর্শ হয়ে আগুন জ্বলতে দেখলে তাৎক্ষনিকভাবে নিকটস্থ পল্লী বিদ্যুৎ অফিসে খবর দিন।

১১। অনেক সময় বৈদ্যুতিক লাইনের পাশে, ঘরবাড়ির/বিল্ডিং নির্মাণ করার সময় দেখা যায় বাঁশ/রড় তারের সাথে স্পর্শ করে দূর্ঘটনা ঘটে। তাই এ ব্যাপারে সর্তক থাকুন। ১২। বৈদ্যুৎতিক লাইনের নীচে ঘরবাড়ি/বিল্ডিং করা হতে বিরত থাকুন। প্রয়োজন হলে বিদ্যুৎ লাইন স্থানান্তর পূর্বক ঘরবাড়ি নির্মাণ করুন। ঘর/কক্ষ হতে বের হওয়ার সময় নিজ হাতে ফ্যান, লাইট, এসি ইত্যাদি সুইচ বন্ধ করুন। যাতে বৈদ্যুতিক শর্ট সার্কিট হয়ে দূর্ঘটনা না ঘটে।

১৩। বৈদ্যুতিক ছেঁড়া তার স্পর্শ করবেন না, ছেঁড়া তার হতে নিজে নিরাপদ থাকুন, অন্যকে নিরাপদ রাখনু। বৈদ্যুতিক তার ছিঁড়ে গেলে ও বৈদ্যুতিক সরঞ্জামে আগুন লাগলে জরুরী ভিত্তিতে বিদ্যুৎ অফিসকে অবহিত করুন। পোলের টানা তার স্পর্শ করবেন না। ১৪। সার্ভিসড্রপ তার/বৈদ্যুতিক তারে কাপড় চোপড় শুকানো পরিহার করুন। বৈদ্যুতিক লাইনের টানা তার খুঁটির সাথে গবাদি পশু বাঁধবেন না।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১