আজ ৭ই ডিসেম্বর, ২০২২, দুপুর ১:৪৪

দাগনভূঞায় বিশ্ব জলাতঙ্ক দিবস উপলক্ষে আলোচনা সভা।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আবদুল্লাহ আল মামুন:

‘জলাতঙ্ক মৃত্যু নয়, সবার সাথে সমন্বয়’
এই প্রতিপাদ্য নিয়ে দাগনভূঞা উপজেলায় পালিত হয়েছে বিশ্ব জলাতঙ্ক দিবস। এই উপলক্ষে বুধবার (২৮ সেপ্টেম্বর) বেলা ১১টায় দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সভা কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জুনোটিক ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম, সিডিসি, স্বাস্থ্য অধিদপ্তরের আয়োজনে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ তৌহিদুল ইসলামের সভাপতিত্বে ও আবাসিক মেডিকেল অফিসার ডাঃ নাজমুল হাসান রাজু’র সঞ্চালনায় সভায় প্রধান অতিথি’র বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) গাজালা পারভীন রুহি।

বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডাঃ তারেক মাহমুদ, থানার ওসি (তদন্ত) আবদুল ওহাব সরকার ও দাগনভূঞা প্রেসক্লাব সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) আবদুল্লাহ আল মামুন প্রমুখ। এসময় সাংবাদিক, স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ও সিনিয়র স্টাফ নার্স, মসজিদের ইমামসসহ নানা শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

সভায় বক্তরা বলেন, জলাতঙ্ক হলো প্রাণী থেকে মানুষের দেহে সংক্রমিত ভাইরাস জনিত একটি রোগ যাতে মৃত্যু অনিবার্য কিন্তু শতভাগ প্রতিরোধযোগ্য। শতকরা ৯৯ ভাগ ক্ষেত্রে কুকুরের কামড়/আচঁড়ে জলাতঙ্ক সংক্রমিত হয়ে থাকে। এছাড়া বিড়াল, শিয়াল বানর বেজী ইত্যাদি প্রাণীর কামড় আচঁড়ের মাধ্যমে মানুষের দেহে জলাতঙ্ক ছড়াতে পারে।

সেক্ষেত্রে অতিদ্রুত কাপড় কাঁচার সাবান ও প্রবাহমান পানি দিয়ে ১৫ মিনিট ধরে ক্ষত স্থান ধৌত করতে হবে এবং দ্রুত চিকিৎকের পরামর্শ নিতে হবে। ‘ঘাতক ব্যাধি জলাতঙ্কের প্রধান বাহক কুকুর। এছাড়া বিড়াল, বেজি, বানর ও শিয়ালের আঁচড়-কামড় হতেও এ রোগ হতে পারে। ভ্যাকসিনের যথাযথ ব্যবহার নিশ্চিত করার বিষয়েও গুরুত্বারোপ এবং জনসচেতনতামূলক আলোচনা করেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১