আজ ৭ই ডিসেম্বর, ২০২২, সকাল ৮:১০

দাগনভূঞায় ধান ফসলের নমুনা শস্য কর্তন ও কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

Share on facebook
Share on twitter
Share on linkedin

আবদুল্লাহ আল মামুন:

দাগনভূঞায় সোমবার সকালে উপজেলার পূর্বচন্দ্রপুর মডেল ইউনিয়নে ব্রি ধান ৭১ (ফলন: ধানে ৪.০ মে/হে) বিনা ধান ১৭ (ফলন: ধানে ৫.৯৩ মে/হে) এবং হাইব্রিড ধান অ্যারাইজ ৭০০৬ (ফলন: ৫ মে/হে) এর নমুনা শস্য কর্তন করা হয়। এসময় উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ মহিউদ্দিন মজুমদার, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সঞ্জয় কুমার সরকার, কৃষক লীগের সভাপতি মোঃ শাহ আলম, উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ আবদুল্লাহ আল মারুফ, শরিফুল ইসলাম ভূইয়া ও এলাকার সংশ্লিষ্ট কৃষকগণ উপস্থিত ছিলেন।

একইদিন বিকেলে উপজেলার জায়লস্কর ইউনিয়নের আমিরগাঁও ব্লকের ব্রি ধান ৭২ এর নমুনা শস্য কর্তন এবং কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়। উক্ত প্রদর্শনীটি ছিল রাজস্ব খাতের অর্থায়নের আওতায় এবং ফলন হয় ৪.৫ মে/হে ধানে)। সভায় উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ মোশারফ হোসেনের পরিচালনায় বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ মহিউদ্দিন মজুমদার, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সঞ্জয় কুমার সরকার ও উপসহকারী কৃষি কর্মকর্তা রনি মজুমদার। এসময় শতাধিক কৃষক ও কৃষাণী উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষকদের উদ্দেশ্যে বলেন, এই ব্রি ধান ৭২ একটি স্বল্প মেয়াদী ও জিংক সমৃদ্ধ ধান৷ এটি কর্তনের পর এই জমিতে সরিষা, খিরা, তরমুজ চাষাবাদ করে পরবর্তীতে কৃষকরা বোরো লাভবান হবে এবং ফসলের নিবিড়তা বাড়বে। তিনি আরও বলেন, উপজেলায় ৮৩১৭ হেক্টর জমিতে বিভিন্ন জাতের উচ্চফলনশীল ধান আবাদ হয়েছে। ফলন অনেক ভালো হওয়ায় ব্যাপক সাড়া পড়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১