আজ ২৮শে সেপ্টেম্বর, ২০২২, সকাল ৭:১২

দাগনভূঞায় জাতীয় সমবায় দিবস পালিত

Share on facebook
Share on twitter
Share on linkedin

আবদুল্লাহ আল মামুন:

বঙ্গবন্ধুর দর্শন সমবায়ে উন্নয়ন এই পতিপাদ্য নিয়ে দাগনভূঞায় ৫০ তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে।

শনিবার (৬ নভেম্বর) সকাল ১১টায় উপজেলা প্রশাসন ও উপজেলা সমবায় বিভাগের আয়োজনে উপজেলা অফিসার্স ক্লাব হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এর আগে উপজেলা পরিষদ চত্বরে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন এবং বর্ণাঢ্য র‌্যালি’র মধ্য দিয়ে দিবসের মূলকার্যক্রম শুরু হয়।

উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তার তানিয়া এর সভাপতিত্বে ও এনায়েত নগর সার্বিক গ্রাম উন্নয়ন সমিতি লিমিটেড এর সম্পাদক শাহাদাত হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথি’র বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ দিদারুল কবীর রতন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় কর্মকর্তা নূরুল মোস্তফা।

বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ শাহীন মুন্সী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ রুবাইয়াত বিন করিম, থানার সেকেন্ড অফিসার সুমন বড়ুয়া, উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির সভাপতি খোরশেদ আলম। আরও বক্তব্য রাখেন চাঁদপুর সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সভাপতি ও মানবাধিকারকর্মী কামরুল ইসলাম ক্লাইভ ও ইয়ারপুর সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সভানেত্রী হোসনে আরা কাউসার প্রমুখ। সভায় দাগনভূঞা প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুন, রিপোর্টার্স ইউনিটির সভাপতি মোয়াজ্জেম হোসেন মালদার, উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, উপজেলার বিভিন্ন সমবায় সমিতির নেতৃবৃন্দ ও সাংবাদিক সহ নানা শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।


এসময় বক্তারা বলেন, সমবায় দেশের উন্নয়নে বিরাট ভূমিকা রাখে। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সমবায়ের গুরুত্ব অপরিসীম। যে কাজ একার পক্ষে সম্ভব নয় তা সমবায়ের মাধ্যমে করলে সফলতা আসবেই। দশে মিলে কাজ করলে সে কাজে সফলতা অনিবার্য। ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় জমার মাধ্যমে বৃহত্তর পুঁজি গড়ে তোলা সম্ভব। সমবায়ের ব্যাপক সম্ভাবনা রয়েছে। উন্নয়ন প্রচেষ্টায় সমবায়ের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠান শেষে উপজেলা সমবায় কার্যালয়ে পক্ষ থেকে ভালো কাজ করায় উপজেলার ১০টি সমবায়ী ও সমবায় সমিতিকে পুরস্কার প্রদান করা হয়।

উল্লেখ্য, বাংলাদেশে সমবায়ের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ১৯০৪ সালে অর্থাৎ এক’শ সতের বছর আগে। বর্তমানে দেশে প্রায় ১ লাখ ৯৬ হাজার সমবায় সমিতি রয়েছে। এ সব সমবায় সমিতি শেয়ার ও সঞ্চয়ের মাধ্যমে পুঁজিগঠন, বিনিয়োগ, কর্মসংস্থান, উৎপাদন, বিপণন প্রভৃতি কার্যক্রমের মাধ্যমে নিজেদের ভাগ্য উন্নয়নসহ সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। প্রতি বছরের ন্যায় এবারও দেশব্যাপী সরকার-সমবায় সম্মিলিত উদ্যোগে আড়ম্বরপূর্ণভাবে দিবসটি পালিত হচ্ছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০