আজ ৬ই অক্টোবর, ২০২২, দুপুর ১২:৩৮

তিতাসে স্বল্প সময়ে সাধারণ মানুষের প্রশংসা কুড়িয়েছেন ওসি সুধীন চন্দ্র দাস ।

Share on facebook
Share on twitter
Share on linkedin

হালিম সৈকত, কুমিল্লা প্রতিনিধি ।

কুমিল্লা জেলার একটি অশান্ত উপজেলা ছিল তিতাস থানা। সব সময় চুরি, ডাকাতি আর বিশৃঙ্খলা লেগেই থাকতো। বিগত চার মাস যাবত কিছুটা স্থিমিত দেখা যাচ্ছে। তিতাস থানার বর্তমান ভারপ্রাপ্ত কর্মকর্তা সুধীন চন্দ্র দাস যোগদান করার পর থেকে তিতাসের আইনশৃঙ্খলার বেশ উন্নতি লক্ষ করা গেছে।

একটা সময় ছিল প্রতিদিনই চুরি ডাকাতি হতো। মনে হতো এটা একটা কমন বিষয়। ধারাবাহিকভাবে চুরি, ডাকাতি হতো কোন না কোন গ্রামে। সেটা বন্ধ হয়েছে ওসি সাহেবের বদান্ততায়। তিনিসহ তার অফিসারগণ রাতদিন পরিশ্রম করছেন শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য। রাত ৩-৪ টা পর্যন্ত তিনি ঘুরে বেড়ান তিতাসের আনাচে কানাচে। তিনি এসেই বন্ধ করেছেন।

জিপির নামে চাঁদাবাজি। পুলিশ ক্লিয়ারেন্স ও জিডির জন্য নিচ্ছেন না কোন টাকা। কারো বিরুদ্ধে কেউ মামলা করতে গেলেই নিচ্ছেন না মামলা। তদন্ত করে অতপর মামলা করার যোগ্য মনে হলে মামলা নিচ্ছেন। অভিযোগ ছাড়া কোন এসআই/এএসআই কাউকে হয়রানি করার সুযোগ তিনি বন্ধ করেছেন।

এই বিষয়ে ওসি সুধীন চন্দ্র দাস বলেন, আমি তিতাস থানায় স্থায়ী না। একটা নির্দিষ্ট সময়ের পর আমাকে চলে যেতে হবে। আমি চাই যাবার সময় যেন লোকজন বলে ওসি সাহেব কিছু করে গেছেন এবং করার চেষ্টা করেছেন। এতটুকুই আমার পাওয়া। তিনি আরও বলেন, তিতাসে শান্তি শৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্রে রাজনীতিবিদ সাংবাদিক সুশীলসমাজসহ সকলের সহযোগিতা প্রয়োজন।

আমার একার পক্ষে এই কাজ অসাধ্য। তাই আমি বলব আসুন সকলে মিলে তিতাসকে শান্তির আবাসস্থলে পরিনত করি। তিতাসকে সারা বাংলাদেশের মধ্যে একটি রোল মডেল হিসেবে তৈরি করি এই বিষয়ে কমিউনিটি পুলিশিং তিতাস থানার আহ্বায়ক ও উপজেলা চেয়ারম্যান মোঃ পারভেজ হোসেন সরকার বলেন।

ওসি সুধীন চন্দ্র দাস তিতাস থানায় যোগদান করেছেন ৩/৫/২০২১ খ্রি. প্রায় চার মাস। এই চার মাসে তিনি বলা যায় সফল। আমার দেখা মতে প্রচলিত পুলিশের বাইরেও তিনি কাজ করার চেষ্টা করেন, মানবতার পক্ষে । তিনি আমাদের পুলিশ সুপার জনাব ফারুক আহমেদ এর নির্দেশে সব সময় কাজ করার চেষ্টা করেন। মাননীয় আইজিপি মহোদয়ের চেষ্টা পুলিশকে ডিজিটালাইজেশন করা।

সেই লক্ষকে সামনে রেখেই আমাদের তিতাস থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুধীন চন্দ্র দাস কাজ করে যাচ্ছেন। এই অল্প সময়ে তার সফলতাও কম না। তিনি শাহপুরের শীর্ষ সন্ত্রাসী সাগরকে ৮ ঘন্টার ব্যবধানে অস্ত্রসহ আটক করেছেন। মাদক, জিপির নামে চাঁদাবাজি তিনি বন্ধ করেছেন। আমি তার সফলতা কামনা করি।

কমিউনিটি পুলিশিং তিতাস থানার সদস্য সচিব ও জাতীয় যুবসংহতি তিতাস উপজেলা শাখার সভাপতি শেখ ফরিদ মুন্সি বলেন, বিগত সময়ের তুলনায় বর্তমানে তিতাসে আইনশৃঙ্খলা পরিস্থিতি অনেক ভালো। চুরি, ডাকাতি কমেছে অনেক। ওসি সাহেব প্রচলিত ধারার বাইরে গিয়েও মানবতাবাদী অনেক কাজ করার চেষ্টা করেন। আমি চাইব সর্বক্ষেত্রেই এই শ্লোগানটার প্রতিফলন ঘটুক “পুলিশই জনতা, জনতাই পুলিশন।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১