আজ ৭ই ডিসেম্বর, ২০২২, রাত ১২:৫৬

ছোট ফেনী নদী থেকে বাঁধ অপসারণ

Share on facebook
Share on twitter
Share on linkedin

আবদুল্লাহ আল মামুন:

ছোট ফেনী নদী থেকে অবৈধভাবে দেওয়া চারটি বাঁধ অপসারণ করেছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার (৬ নভেম্বর) সকাল সাড়ে এগারোটা থেকে দুপুর সাড়ে তিনটা পর্যন্ত অভিযান পরিচালনা করা হয়। দাগনভূঞা উপজেলার জায়লস্কর এলাকায় অভিযানে নেতৃত্ব দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক সহকারী কমিশনার (ভূমি) গাজালা পারভীন রুহি।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, উপজেলার জায়লস্কর ইউনিয়নের নুরুল্ল্যাহপুর গ্রামের ছোট ফেনী নদীর স্বাভাবিক পানি প্রবাহ বিঘ্নিত করে বাঁধ দেওয়ার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেন। এসময় জালের ঘেরাগুলো অপসারণ করা হয় এবং চারটি বাঁধ কেটে দিয়ে নদীর প্রবাহ স্বাভাবিক করা হয়।


এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট গাজালা পারভীন রুহি জানান, উপজেলার জায়লস্কর ইউনিয়নের নুরুল্ল্যাহপুর এলাকার ছোট ফেনী নদীতে অবৈধভাবে চারটি বাঁধ তৈরি করেন এবং সোঁতি জালের ঘেরাগুলো অপসারণ করা হয়। এতে নদীর পানি ও মাছের প্রবাহ এবং প্রজনন বাধাগ্রস্ত হচ্ছিল। এ ছাড়া উজানে ফসলি জমি প্লাবিত হয়ে ফসল তলিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে এবং জেলা প্রশাসকের নির্দেশে বাঁধগুলো অপসারণ করা হয়।

বাঁধগুলো অপসারণে ভূমি অফিসের সহকারীগণ ও দাগনভূঞা থানার পুলিশ সদস্যবৃন্দ সহযোগিতা করেন।

এ সময় মৎস্যজীবী ও মৎস্যচাষিদের প্রাকৃতিক জলাধারে মৎস্য উৎপাদন ও বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আইন মেনে মৎস্য শিকার করার পরামর্শ দেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট গাজালা পারভীন রুহি।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১