আজ ২৫শে মে, ২০২২, রাত ৪:১১

কুসিক নির্বাচনের জন্য ইসির ৯ দফা নির্দেশনা।

Share on facebook
Share on twitter
Share on linkedin

নেকবর হোসেন কুমিল্লা প্রতিনিধি।

কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) আসন্ন নির্বাচনকে সামনে রেখে নয় দফা নির্দেশনা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি) বৃহস্পতিবার (১৩ মে) এসব নির্দেশনা জারি করা হয় নির্দেশনাগুলো হলো ১ মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের সময় কোনো প্রকার মিছিল বা শোডাউন করা যাবে না।

২.প্রার্থী পাঁচজনের অধিক সমর্থক নিয়ে মনোনয়নপত্র জমা দিতে পারবেন না ৩ প্রতীক বরাদ্দের পূর্বে কোনো প্রকার নির্বাচনি প্রচার শুরু করতে পারবেন না।
৪. প্রচারকালে পথসভা ও ঘরোয়া সভা ব্যতীত কোনো প্রকার জনসভা বা শোভাযাত্র করতে পারবেন না।
৫. প্রচারের জন্য নির্ধারিত পোস্টার সাদাকালো রঙের হতে হবে এবং সেটির আয়তন ৬০ ও ৪৫ সেন্টিমিটারের বেশি হতে পারবে না।

৬. নির্বাচনি প্রচারণায় কোনো প্রতদ্বন্দ্বী প্রার্থী পোস্টার বা লিফলেটে নিজ ছবি ও প্রতীক ব্যতীত অন্য কারও নাম, ছবি বা প্রতীক ছাপাতে পারবে না। তবে রাজনৈতিক দলের মনোনীত প্রার্থী দলীয় প্রধানের ছবি পোস্টার বা লিফলেটে ছাপাতে পারবেন।

৭ মেয়র পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী প্রত্যেক থানাধীন এলাকায় একটি করে সর্বোচ্চ দুটির অধিক নির্বাচনি ক্যাম্প বা অফিস স্থাপন করতে পারবেন না এবং কাউন্সিলর প্রার্থীগণ একটির অধিক নির্বাচনি ক্যাম্প বা অফিস স্থাপন করতে পারবেন না।

৮. নির্বাচনি প্রচারণায় কোনো প্রকার গেট, তোরণ, আলোকসজ্জা করতে পারবেন না ৯ এ ছাড়াও সিটি করপোরেশন (নির্বাচনি আচরণ) বিধিমালা ২০১৬ এর অন্যান্য বিধিবিধান অনুসরণপূর্বক নির্বাচনি প্রচার-প্রচারণা চালাতে হবে।

কুসিক নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য এ পর্যন্ত বর্তমান মেয়র মনিরুল হক সাক্কুসহ ১৬৮ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ঘোষিত তফসিল অনুযায়ী এই সিটিতে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ মে, বাছাই ১৯ মে, আপিল ২০ থেকে ২২ মে, আপিল নিষ্পত্তি ২৩ থেকে ২৫ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৬ মে, প্রতীক বরাদ্দ ২৭ মে এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১৫ জুন।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১