আজ ২৬শে অক্টোবর, ২০২৪, রাত ৪:৩৪

কুমিল্লা শিক্ষাবোর্ডের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বিভিন্ন অনুষ্ঠান পালন।

Share on facebook
Share on twitter
Share on linkedin

নেকবর হোসেন কুমিল্লা প্রতিনিধি।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, কুমিল্লার উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠান পালন করা হয়। ভোরে সূর্যোদয়ের সাথে সাথে বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ আবদুস ছালাম জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন। জাতীয় পতাকা উত্তোলন শেষে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের।

তাৎপর্য তুলে ধরে বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ আবদুস ছালাম ও সচিব প্রফেসর নূর মোহাম্মদ উপস্থিত বোর্ডের সকল কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে বক্তব্য প্রদান করেন। এ সময় বোর্ডের চেয়ারম্যান তাঁর বক্তব্যে বলেন- “একুশে ফেব্রুয়ারি বাঙালির জাতীয় জীবনে এক গৌরবময় ও ঐতিহাসিক দিন। বাঙালির জাতীয় জীবনের সকল চেতনার উৎস হচ্ছে এ দিনটি। বাংলা ভাষাকে রাষ্ট্রীয় ভাষার মর্যাদায় প্রতিষ্ঠা করার ঐতিহাসিক দিন এটি। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মাতৃভাষার মর্যাদা রক্ষার জন্যে জীবন দিয়ে বাঙালি জাতি অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। এ সময় তিনি আরও বলেন।


বাংলা ভাষাকে সর্বস্তরে প্রয়োগ করতে হবে। সবার মাঝে ছড়িয়ে দিতে হবে। নতুন প্রজন্মের কাছে বাংলা ভাষার যে অর্জন তা তুলে ধরতে হবে। ভাষার দাবি প্রতিষ্ঠার মধ্যদিয়ে মহান স্বাধীনতা আন্দোলনের বীজ রোপিত হয়। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে চলেছে। বর্তমান সরকার বাংলাভাষাকে সর্বস্তরে প্রচলনের জন্য কাজ করে যাচ্ছে।


মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাষ্ট্রিয় সিদ্ধান্ত মোতাবেক বোর্ডের পাঁচ জন কর্মকর্তা-কর্মচারী বোর্ড আঙ্গিনা হতে বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ আবদুস ছালামের নেতৃত্বে র‌্যালি সহকারে কুমিল্লা কেন্দ্রীয় শহীদমিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। র‌্যালি শেষে কুমিল্লা বোর্ড প্রাঙ্গনে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ আবদুস ছালাম ও সচিব প্রফেসর নূর মোহাম্মদের নেতৃত্বে পূষ্পার্ঘ্য অর্পণ করা হয়।এ সময় বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড.মো: আসাদুজ্জামান,কলেজ পরিদর্শক প্রফেসর মোঃ জহিরুল ইসলাম পাটোয়ারী, কর্মচারী সমিতির সভাপতি মোঃ আবদুল খালেকসহ বোর্ডের সকল স্তরের কর্মকর্তা কর্মচারী উপস্থিত ছিলেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১