আজ ৭ই ডিসেম্বর, ২০২২, ভোর ৫:৪৩
কুমিল্লা বিভাগ ঘোষণা

কুমিল্লা বিভাগ ঘোষণার সর্বশেষ তথ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin

আজ থেকে আমরা ” কুমিল্লা বিভাগ” এর অধিবাসী। চাঁদপুর, ফেনী, নোয়াখালী, লক্ষীপুর,কুমিল্লা ও বি-বাড়িয়া জেলা নিয়ে গঠিত হলো আমাদের কুমিল্লা বিভাগ। দক্ষিণ -পূর্ব মিলে মোট ১২,৮৪৮.৫০কিঃমিঃ অনুযায়ী লোক সংখ্যা ১৬৭,০৮,০০০ জন কে নিয়ে আমাদের কুমিল্লা বিভাগ গঠিত।

হঠাৎ সামাজিক যোগাযোগ মাধ্যমে নজর কারে নতুন বিভাগ হিসেবে কুমিল্লার নাম ঘোষণার এই খবর। এক স্ট্যাটাস থেকে হাজার স্ট্যাটাসে ছড়িয়ে পড়ে। এতে একদল বিভাগ ঘোষণা হওয়ায় কুমিল্লাবাসীকে অভিনন্দন জানাতে থাকে আরেকদল নোয়াখালী না হয়ে কুমিল্লা কেন বিভাগ হলো এ নিয়ে ট্রল করতে থাকে। এমনকি স্ট্যাটাসদাতারা খবরটাকে বিশ্বাসযোগ্য করে তুলতে বিষয়টি যে মন্ত্রিসভায় সোমবার অনুমোদন পেয়েছে সেটি যুক্ত করে দেন স্ট্যাটাসে। যদিও বিষয়টির একেবারেই সত্যতা নেই বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, এরকম কোনও বিষয় আজকের এজেন্ডাতেই ছিল না।

সাংবাদিক রফিকুল ইসলাম

তিনি আরো বলেন, আজকের (২৬ জুলাই ২১ইং) প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় দেশে তিনটি জেলায় নতুন করে আরও তিনটি থানাকে উপজেলা করার সিদ্ধান্ত নেয়া হলেও কুমিল্লাকে বিভাগ ঘোষণা করা এমন কোন সিদ্ধান্ত জানানো হয় নি। এমনকি নিকারের সভায় ৮টি এজেন্ডা উপস্থাপন করা হয় যে তালিকাতে কুমিল্লাকে বিভাগে উন্নীত করার কোন এজেন্ডাই ছিল না বলে নিশ্চিত করেছে সুত্র। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার সংবাদটি ভুয়া বলেই নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

মূলত সোমবার প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) ভার্চ্যুয়াল সভায় মাদারীপুরের ডাসার, কক্সবাজারে ঈদগাঁও ও সুনামগঞ্জের মধ্যনগরকে উপজেলায় উন্নীত করা হয়। আর দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে রাখা হয়েছে শান্তিগঞ্জ। তবে সভা থেকে কুমিল্লা বিভাগ সংক্রান্ত কোনো ঘোষণা আসেনি।

সাংবাদিক রফিকুল ইসলাম

এদিন, বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, নিকারের সভায় ৮টি এজেন্ডা উপস্থাপন করা হয়। সেই ৮টির মধ্যে কুমিল্লাকে বিভাগে উন্নীত করার কোনো এজেন্ডা ছিল না।
তিনি আরও জানান, উপজেলা হতে হলে যেসব শর্ত রয়েছে তার সবগুলো পুরোপুরি পূরণ করে না এ থানা তিনটি। কিন্তু তিনটিই দুর্গম এলাকা। এজন্য নিকার এগুলোকে উপজেলা করতে সম্মত হয়েছে। একইসঙ্গে নিকার নির্দেশনা দিয়েছে এরপর থেকে ক্রাইটেরিয়া ফুল-ফিল না করলে যাতে প্রস্তাব আনা না হয়।’

সভায় ঢাকা জেলার দোহার পৌরসভার দুর্গম এলাকাকে বাদ দিয়ে এবং কিছু নতুন এলাকা সংযুক্ত করা হয়েছে। এছাড়া শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে সিলেট সিটি করপোরেশন এলাকার মধ্যে নিয়ে আসার সিদ্ধান্ত হয়েছে।

সাংবাদিক রফিকুল ইসলাম

প্রসঙ্গত, কুমিল্লা বিভাগ হওয়ার আলোচনা শুরু হয়২০১৫ সাল থেকে। ২০১৫ সালের ২৬ জানুয়ারী মন্ত্রীসভার বৈঠকে নতুন দুটি বিভাগের অনুমোদনের প্রস্তাব করা হয়েছিল। যার একটি ছিল ‘ফরিদপুর’ যা ঢাকা বিভাগের পাঁচটি জেলা নিয়ে গঠিত হওয়ার কথা। প্রস্তাবনার অন্য বিভাগটি ছিল ‘কুমিল্লা’, যা চট্টগ্রাম বিভাগের কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, ফেনী, লক্ষ্মীপুর ও নোয়াখালী – এই ছয়টি জেলা নিয়ে গঠিত হওয়ার কথা।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১