আজ ২৮শে সেপ্টেম্বর, ২০২২, রাত ১২:০৯

কুমিল্লা তিতাসে ভূয়া ডাক্তার বিরোধী অভিযান।

Share on facebook
Share on twitter
Share on linkedin

হালিম সৈকত তিতাস থেকে।

কুমিল্লার তিতাসের গাজীপুরে ভূয়া ডাক্তারের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়েছে। ৯ আগস্ট সোমবার বিকালে তিতাস উপজেলার
এসিল্যান্ড ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কে এম আবু নওশাদ এই অভিযান পরিচালনা করেন।

প্রশাসনের উপস্থিতি টের পেয়ে ঐ লোক পালিয়ে যায়। এরপর UHFPO ডাঃ সরফরাজ হোসেন খানের উপস্থিতিতে ও তার অভিযোগের ভিত্তিতে কড়িকান্দি বাজারে একজন স্থানীয় ভাবে “পল্লী চিকিৎসক” হিসেবে পরিচিত রেজিস্ট্রেশন বিহীন ডিএমএফ কে অননুমোদিত ঔষধ প্রেস্ক্রাইব করার মাধ্যমে সাধারণ মানুষের স্বাস্থ্য ঝুঁকিতে ফেলার অপরাধে ১০,০০০/- টাকা জরিমানা করা হয়।

এছাড়াও বাজারের বিভিন্ন ঔষধ ফার্মেসীর ড্রাগ লাইসেন্স ও ঔষধের মেয়াদ যাচাই করে সঠিক পাওয়া যায় তাদের সচেতন করা হয় এবং সাধুবাদ জানানো হয়।
একইসাথে জনগণকে মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি মানার জন্য সচেতনতামূলক প্রচারণা চালানো হয়। সকাল থেকে উপজেলা প্রশাসনের নেতৃত্বে স্বাস্থ্য বিভাগ ও পুলিশ বাহিনীর সহায়তায় এ সকল অভিযান পরিচালনা করা হয়েছে।
এ সময় এসিল্যান্ড ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কে এম আবু নওশাদ বলেন, বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল আইন,২০১০ এর ২২ ধারা অনুযায়ী শুধু এমবিবিএস এবং বিডিএস ডিগ্রিধারী রেজিস্ট্রার্ড ডাক্তারগণ নামের পাশে ডাক্তার ব্যবহার করে এলোপেথিক মেডিসিন প্রেস্ক্রাইব করতে পারেন।

তিনি আরও পল্লী ডাক্তারগণ গ্রাম এলাকায় শুধু নির্ধারিত ২৭ ধরনের সাধারণ ঔষধ প্রেস্ক্রাইব করতে পারেন, এর অতিরিক্ত কোন কিছু বে-আইনী ও অত্যন্ত বিপদজনক।
যে কোনো গুরুতর মেডিকেল সমস্যায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বা কোন এমবিবিএস ডিগ্রিধারী ডাক্তার এর নিকট যাবেন। নিজের ও পরিবারের বিষয়ে অসচেতনতা অনেক সময় বড় বিপদ ডেকে আনতে পারে।
আমাদের তথ্য দিয়ে সহযোগিতার করুন।
স্বাস্থ্যবিধি মানুন, মাস্ক ব্যবহার করুন।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০