আজ ১৮ই জুলাই, ২০২৪, রাত ১০:১৮

কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার ড্রেইরী খামারে সাফল্য অর্জন করেছেন প্রবাসী মো: হানিফ।

Share on facebook
Share on twitter
Share on linkedin

কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার ড্রেইরী খামারে সাফল্য অর্জন করেছেন প্রবাসী মো: হানিফ

মো: জুয়েল রানা।

সৌদি আরব প্রবাসী জীবনে নিজ দেশে স্বপ্ন দেখে জান একটি গরুর ফার্ম করবেন কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার ৪নং শ্রীপুর ইউনিয়ন ভাটরা গ্রামের এর তানহা ড্রেইরী ফার্ম এর মালিক মো: হানিফ জানা যায় ২০১৫ সালে উন্নত জাতের পাঁচটি গরু নিয়ে ছোট পরিসরে খামার প্রতিষ্ঠা করেন তার এই খামারে বর্তমানে ৭৫ টি শাহিওয়াল ফ্রিজিয়ান জার্সি জাতের গরু রয়েছে।

খামারি মো হানিফ বলেন বিদেশ থেকে ফিরে খামার করার উদ্যােগ নেই আমার খামারে দেশী বিদেশি জাতের বহু গরু আছে। আমি প্রাকৃতিক উপায়ে গরু লালন পালন করে থাকি আসন্ন কুরবানির ঈদে ৩টি উন্নত দেশীয় জাতের গরু বাজারে বিক্রি করে লাভবান হতে পারবো বলে আশা করছি।এই খামারে সবচেয়ে বড় গরু কুমিল্লার বস নামের গরুর দাম নিধারন করেন।

১৬ লক্ষ যার ওজন ৩৫ মণ কুমিল্লার কালো মানিক যার ওজন ১ হাজার কেজি ও কুমিল্লার টাইগার যার ওজন ১ হাজার কেজির উপরে তিনি আরো বলেন সম্পূর্ণ নিজস্ব ফরমুলা প্রাকৃতিকভাবে চাষ করে খাবার তৈরি করা হয়ে থাকে তার খামারে গিয়ে দেখা যায় গো-খাদ্যের পর্যাপ্ত জোগাড় নিশ্চিত করার জন্য।

বর্তমানে তিনি ২ বিঘা জমিতে নেপিয়ার ঘাস চাষ করছেন গরু দেখাশোনা করার জন্য সার্বক্ষণিক ৫ জন লোক কাজ করছেন।ঘাসের পাশাপাশি খৈলসহ প্রাকৃতিক উপায়ে গরু মোটাতাজা করণে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা হচ্ছে।

তিনি আরো জানান,এবারের কোরবানির ঈদে ভালো গরু ক্রয় করার জন্য খামারে যোগাযোগ করার জন্য অথবা আমার ব্যক্তিগত নাম্বারে যোগাযোগ করার জন্য অনুরোধ করেন,মোবাইল নম্বর: ০১৮৪১৪৭৪৫২৪/০১৮৪০১২১৯৬১

তাঁর গরুর খামার দেখে এলাকার মানুষ খামার করতে উৎসাহ পাচ্ছে বলে স্থানীয়রা বলেন প্রতিমাসে ৫ লক্ষ টাকার উপরে খামার ব্যায় হয় তিনি বলেন ভবিষ্যৎ পরিকল্পনা আমার নিজ এলাকার বেকার যুবকদের কর্ম-সংস্থানের সুযোগ সৃষ্টি করা।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১