আজ ২৭শে সেপ্টেম্বর, ২০২২, রাত ১০:৪৬

কুমিল্লায় বেতিয়ারা শহীদ দিবস আগামীকাল।

Share on facebook
Share on twitter
Share on linkedin

নেকবর হোসেন কুমিল্লা প্রতিনিধি।

আগামীকাল ১১ নভেম্বর বেতিয়ারা শহীদ দিবস’। ১৯৭১ সালের ১১ নভেম্বর মুক্তিযুদ্ধের এক ঐতিহাসিক দিন। দিবসটি উপলক্ষে সকাল ১০টায় শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হবে। এছাড়া কুমিল্লার বেতিয়ারায় বেলা সাড়ে ১১টায় শহীদ স্মৃতিস্তম্ভে সিপিবিসহ বিভিন্ন দল, ছাত্র ইউনিয়ন, উদীচী, খেলাঘর আসরসহ বিভিন্ন গণসংগঠন এবং স্থানীয় জনসাধারণের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হবে।

এই দিনে কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার বেতিয়ারায় পাকিস্তানি বাহিনীর সাথে কমিউনিস্ট পার্টি-ন্যাপ-ছাত্র ইউনিয়নের বিশেষ গেরিলা বাহিনীর কয়েক ঘণ্টা ধরে চলা সম্মুখ সমরে অসীম সাহসিকতার সাথে জীবন উৎসর্গ করেন বিশেষ গেরিলা বাহিনীর ৯ জন বীর।

বেতিয়ারা যুদ্ধে শহীদ হন- সিরাজুম মুনীর, নিজাম উদ্দিন আজাদ, মো. শহীদুল্লাহ, বশির মাস্টার, আব্দুল কাইয়ুম, জহিরুল হক দুদু, আওলাদ হোসেন, কাদের মিয়া, সফিউল্লাহ। বীর যোদ্ধারা বেতিয়ারার শ্যামল মাটিতে বুকের রক্ত ঢেলে দিয়ে এক অমর বীরত্বপূর্ণ ইতিহাস রচনা করেছিলেন।

‘বেতিয়ারা শহীদ দিবস’ উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম আজ বুধবার এক বিবৃতিতে বেতিয়ারার শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, শহীদদের স্বপ্ন এখনো পূরণ হয়নি। মুক্তিযুদ্ধের স্বপ্ন ও আকাক্সক্ষা থেকে দেশ অনেক দূরে সরে গেছে। মুক্তিযুদ্ধের চেতনা এখন আক্রান্ত।

মানুষের ভোট ও ভাতের অধিকার আজও অর্জিত হয়নি। নিজেদের স্বার্থে শাসকশ্রেণির দলসমূহ জামাত-শিবিরসহ একাত্তরে পরাজিত গোষ্ঠীগুলোকে আশ্রয়-প্রশ্রয় দিয়ে মুক্তিযুদ্ধের চেতনাকে পদদলিত করছে। ক্ষুদ্র দলীয় স্বার্থে একাত্তরের ঘাতক ও তাদের দলসমূহকে সামাজিক মর্যাদায় অধিষ্ঠিত করছে। দেশ থেকে সকল প্রকার শোষণ ও বৈষম্যের অবসান ঘটিয়ে মুক্তিযুদ্ধের ধারায় দেশকে ফিরিয়ে আনতে সংগ্রাম জোরদার করার আহ্বান জানান তারা।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০