আজ ২১শে জানুয়ারি, ২০২২, রাত ১১:০৪

কুমিল্লায় বিদেশ ফেরত অভিবাসীদের নিয়ে উঠান বৈঠক অনুষ্ঠিত।

Share on facebook
Share on twitter
Share on linkedin

স্টাফ রিপোর্টার ॥

কুমিল্লায় বিদেশ ফেরত অভিবাসীদের নিয়ে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণ বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ ও সম্ভাবনা উন্মোচন অভিবাসন প্রক্রিয়ায় স্বচ্ছতা ও জবাবদিহিতা আনয়নের লক্ষ্যে বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) আদর্শ সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের অরণ্যপুর গ্রামে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের আয়োজনে এ উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।

গ্রামাঞ্চলে বৈদেশিক কর্মসংস্থান সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত এ উঠান বৈঠকে উপস্থিত ছিলেন গ্রামের গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং ৫০ জন বিদেশগনেচ্ছু, বিদেশগামী ও বিদেশ ফেরত নারী-পুরুষ। এতে প্রধান অতিথি ছিলেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ।

তিনি নিরাপদ নিয়মিত সুশৃঙ্খল ও দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ মানব পাচার রোধ বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ম নিরসন উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকারের নানা পদক্ষেপের কথা তুলে ধরেন। তিনি বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন।

তিনি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড প্রবাসী কল্যাণ ব্যাংক বোয়েসেল বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অবস্থিত শ্রম কল্যাণ উইং এবং বায়রা’র কার্যক্রম নিয়েও বিশদ আলোচনা করেন।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) আর্থিক সহায়তায় ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশন বিদেশ ফেরত অভিবাসীদের ঋণ মধ্যস্থতা এবং আর্থিক ব্যবস্থাপনা’ প্রকল্পটি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে। ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের সেন্টার-ইন-চার্জ মো জাফর উল্লাহ এবং ফিল্ড অর্গানাইজার মো নাজমুল হাসান প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য ও কার্যক্রম নিয়ে আলোচনা করেন।

এছাড়াও জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের কার্যক্রম নিয়ে বক্তব্য রাখেন জনশক্তি জরিপ অফিসার মো. তাজুল ইসলাম, মোহাম্মদ আবদুল কাদের। পরে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের নিরাপদ অভিবাসন বিষয়ক পুস্তিকা ও লিফলেট অংশগ্রহণকারীদের মাঝে বিতরণ করা হয়।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১