আজ ৮ই ডিসেম্বর, ২০২২, বিকাল ৫:২৮

কুমিল্লার সূর্য সন্তান অধ্যাপক আলী আশরাফ এমপি’র মহাপ্রস্থান।

Share on facebook
Share on twitter
Share on linkedin

ইয়াছিন আরাফাত।

সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি, সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক মো. আলী আশরাফ এমপি চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর স্কয়ার হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া … রাজিউন)।
শুক্রবার (৩০ জুলাই) বিকাল ৩ টা ৩০মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে নিউমোনিয়া, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ সহ বার্ধক্য জনিত নানা রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। কুমিল্লা-৭ (চান্দিনা) আসন থেকে পাঁচবার নির্বাচিত প্রবীণ ওই সংসদ সদস্যের একমাত্র ছেলে এফবিসিসিআই পরিচালক ও চান্দিনা উপজেলা আওয়ামীলীগ সভাপতি মুনতাকিম আশরাফ টিটু বিষয়টি নিশ্চিত করেন।
মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, চার মেয়ে, এক ছেলে সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ প্রতিষ্ঠাতা সভাপতি বর্ষীয়াণ ওই আওয়ামীলীগ নেতার মৃত্যুতে তাঁর নির্বাচনী এলাকা চান্দিনাসহ কুমিল্লা জুড়ে শোকের ছায়া নেমে আসে।
তিনি চান্দিনা উপজেলার ১০নং গল্লাই ইউনিয়নের গল্লাই মুন্সি বাড়ির মরহুম আলহাজ¦ মাওলানা মো. ইসমাইল হোসেন মুন্সি এবং মরহুম মোসা. শামছুন্নাহার বেগম এর একমাত্র ছেলে।

অধ্যাপক মো. আলী আশরাফ এমপি ১৯৬২সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে অধ্যয়নরত অবস্থায় বাংলাদেশ ছাত্রলীগে যোগদান করে রাজনীতি অঙ্গণে পা রাখেন। পরবর্তীতে তিনি ঢাকা বিশ^বিদ্যালয় থেকে বিএ (অনার্স) সহ অর্থনীতিতে এম.এ পাশ করেন।

১৯৭০ এর পাকিস্তান সংসদ নির্বাচনে তিনি স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে ‘মই’ প্রতীক নিয়ে অংশ গ্রহণ করেন। ওই নির্বাচনে জয় না পেলেও ‘মাছ’ প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে ১৯৭৩ সালের প্রথম বাংলাদেশ জাতীয় সংসদের সর্ব কনিষ্ঠ সদস্য হিসেবে নির্বাচিত হন।

পরবর্তীতে আওয়ামী লীগ যতগুলো নির্বাচনে অংশ গ্রহণ করেন সকল নির্বাচনেই তিনি আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। তিনি ১৯৯৬, ২০০৮, ২০১৪ এবং ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৫ম বারের মত বিজয় লাভ করেন। ২০০০ সালে সপ্তম জাতীয় সংসদের ডেপুটি স্পিকারের দায়িত্ব পালন করেন। মৃত্যুর মধ্য দিয়ে প্রায় ৬০ বছরের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের ইতি টানেন বর্ষিয়াণ ওই আওয়ামী লীগ নেতা।

এর আগে, অধ্যাপক মো. আলী আশরাফ এমপি গলব্লাডারের স্টোন সংক্রান্ত সমস্যায় গত ২ জুলাই রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি হন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শরীরে নানা রোগের উপসর্গ দেখা দেয়। সাথে ন্উিমোনিয়া রোগেও আক্রান্ত হন।

পরবর্তীতে ৯ জুলাই তাঁকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা হয়। সেখানে ৭৪ বছর বয়সী প্রবীণ ওই নেতার শারীরিক অবস্থার অবনতি ঘটলে ২১ জুলাই বিকাল ৩টায় লাইফ সাপোর্টে নেওয়া হয়।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১