আজ ১৮ই জুলাই, ২০২৪, রাত ১১:৪৭

কুমিল্লায় চাহিদার চেয়ে বেশি প্রস্তুত কোরবানীর পশু ৩১০ স্থানে বসবে পশুর হাট।

Share on facebook
Share on twitter
Share on linkedin

কুমিল্লায় চাহিদার চেয়ে বেশি প্রস্তুত কোরবানীর পশু ৩১০ স্থানে বসবে পশুর হাট

রফিকুল ইসলাম।

কুমিল্লা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে রবিবার (১৮ জুন) সকালে জেলা প্রশাসক কার্যালয় সম্মেলন কক্ষে সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোঃ শামীম আলম সভায় জেলার বিভিন্ন উন্নয়ন ও উদ্যোগ বাস্তবায়ন সম্পর্কে আলোচনা এবং অগ্রগতি সম্পর্কে জানানো হয় এছাড়া বিভিন্ন প্রকল্প এবং উদ্যোগের সমন্বয় সম্পর্কে সংশ্লিষ্ট দপ্তর সমূহকে নির্দেশনা দেয়া হয়।

জেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের ট্রেনিং অফিসার চন্দন কুমার পোদ্দার জানান কুমিল্লায় কোরবানির পশু উদ্বৃত্ত আছে এবার কুমিল্লার ১৭ উপজেলায় কোরবানির পশুর চাহিদা ২ লাখ ২০ হাজার ৪৯২টি আমাদের মজুদ আছে ২ লক্ষ ২৯ হাজার ৯৮টি প্রায় ৮ হাজারের উপর উদ্বৃত্ত থাকবে কুমিল্লা জেলাতে ৩১০টি পশুর হাট বসবে ১৭টি উপজেলায় ৬৭টি ভ্যাটনারি মেডিকেল টিম পরিচালনা করা হবে।

আমাদের ভ্রাম্যমান মেডিকেল টিম থাকবে যেখানেই সমস্যা হবে আমরা উপস্থিত হয়ে সমস্যা সমাধান করব। কোরবানির পশু পাশবর্তী দেশ থেকে আসুক আমরা তা চাই না পাশবর্তী দেশ থেকে কখনোই সুস্থ গরু আসে না এ ব্যাপারে বিজিবির সদস্যবৃন্দ এবং আইনশৃংখলা বাহিনীর সদস্যবৃন্দকে সচেষ্ট থাকার অনুরোধ জানান তিনি।

অতিরিক্ত পুলিশ সুপার কামরান হোসেন জানান কেরবানী উপলক্ষে পশুর হাট গুলো যাতে মহাসড়কে না আসে সে ব্যাপারে আমরা তৎপর থাকব কোরবানির পশুর হাটে বড় বড় অঙ্কের নগদ অর্থ লেনদেনের ক্ষেত্রে আমাদের উর্ধতন কর্মকর্তাদের অবহিত করলে আমাদের বাহিনীর সদস্যরা স্কট করে পৌছে দেওয়ার কাজটা করবে ঈদের ছুটিতে শহরেরের অনেক বাসা বাড়ি ফাঁকা থাকার কারণে চুরির ঘটনা ঘটে থাকে। সেজন্য টহল বৃদ্ধি করা হবে।

পাশাপাশি বাড়ির মালিকদেরকে নিরাপত্তার জন্য লোক রাখতে এবং বাড়িটিকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনার জন্য বলেন ঈদকে কেন্দ্র করে মোটর বাইক দুর্ঘটনা এড়ানোর জন্য বিভিন্ন জায়গায় চেকপোষ্ট মোতায়েন করা হবে এছাড়া তিনি গুজবের ব্যাপারে সবাইকে সচেষ্ট থাকার আহ্বান জানান।

কুমিল্লা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আসাদুল ইসলাম জানান কুমিল্লায় গত ১১ মাসে ভোক্তা অধিকারের অভিযানে ৮২ লাখ ৫৫ হাজার টাকার জরিমানা আদায় করা হয়েছে ২০২২ সালের জুলাই মাস থেকে এবছরের মে পর্যন্ত ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে পরিচালিত অভিযানে ৪২৮টি ভ্রাম্যমান আদালতের অভিযানে ৬৭৭টি মামলা দায়ের করা হয়েছে।

৩ জনকে কারাদণ্ড দেয়া হয়েছে এবং ৪৩ লাখ ৮৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে বাজার তদারকির ১১৮টি অভিযানে ৩৬৭টি প্রতিষ্ঠানকে দণ্ডিত করে ৩৫ লাখ ৯ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে অপর দিকে ভোক্তাদের ২৩৮টি অভিযোগ নিষ্পত্তি করে ২৫টি প্রতিষ্ঠানকে দণ্ডিত করা হয়েছে। অভিযোগের প্রেক্ষিতে ৩ লাখ ৬১ হাজার টাকা জরিমানা করে অভিযোগকারীদের প্রণোদনা হিসেবে ৯০ হাজার ২৫০ টাকা প্রদান করা হয়েছে।

বিগত সভার কার্যবিবরণী তুলে ধরেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পঙ্কজ বড়ুয়া এ সময় বিভিন্ন উপজেলা চেয়ারম্যান পৌর মেয়র ও উন্নয়ন সমন্বয় কমিটির সদস্যসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১