আজ ২৫শে জুন, ২০২৪, দুপুর ১:৫৭

কলকাতায় এমপি বাহারের সাথে বাংলা সংস্কৃতি বলয়ে’র বিশ্বকমিটির সভা

Share on facebook
Share on twitter
Share on linkedin

কলকাতায় এমপি বাহারের সাথে বাংলা সংস্কৃতি বলয়ে’র বিশ্বকমিটির সভ

বিশেষ প্রতিবেদক

কলকাতায় বাংলা সংস্কৃতি বলয়ে’র প্রথম বিশ্ব সম্মেলনে নির্বাচিত প্রথম বিশ্ব কমিটির সদস্যদের সাথে মতবিনিময় করেন প্রধান অতিথি বাংলা সংস্কৃতি বলয়ে’র মূখ্য পৃষ্ঠপোষক কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার।

সোমবার বিকেলে ভারতের কলকাতার সেক্সপিয়ার সরণীর একটি কনফারেন্স হলে বাংলা সংস্কৃতি বলয়ে’র বিশ্বকমিটির সদস্যদের নিয়ে গুরুত্বপূর্ণ এই বৈঠক করেন এমপি বাহার। বেলা চারটায় সেক্সপিয়ার সরণীর সভাস্থলে পৌছান এমপি বাহার। সেখানে সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার কে স্বাগত জানান বাংলা সংস্কৃতি বলয়ে’র বিশ্বকমিটির সভাপতি ত্রিপুরার সংবাদ ব্যক্তিত্ব সেবক ভট্রাচার্য ও বিশ্বকমিটির সদস্যবৃন্দ।

বাংলা সংস্কৃতি বলয়ে’র থিম সং দিয়ে বিশ্বকমিটির সভার কাজ শুরু হয়, পরে ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে দাড়িয়ে এক মিনিট নিরবতা পালন ও শ্রদ্ধা জানানো হয় সভার শুরুতে বাংলা সংস্কৃতি বলয়ের নবগঠিত বিশ্বকমিটির প্রথম অধিবেশনে নেয়া সিদ্ধান্ত পাঠ করে প্রধান পৃষ্ঠপোষক এমপি বাহার এর সামনে উপস্থাপন করা হয়। সভায় বিশ্বকমিটির সদস্য ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা, দক্ষিনবঙ্গ, ত্রিপুরার আগরতলা ধর্মনগর, আসাম, বাংলাদেশের কুমিল্লা, ঢাকা ও চট্টগ্রাম সংসদের সদস্যরা যোগ দেন।

সভায় পঞ্চবার্ষিকী পরিকল্পনা ও বাংলা সংস্কৃতি বলয়ের আগামির কার্যক্রম,সভ্য পদ সংগ্রহের লক্ষমাত্রা নির্ধারণ, সংসদ গঠন ও পনর্গঠনের লক্ষমাত্রা, সাংস্কৃতিক অঞ্চল গঠন, সংসদ ভিত্তিক পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব বন্টন, সংস্কৃতি গ্রাম গঠন, একাধিক উপ-কমিটি, আয়-ব্যয় নির্ধারন, প্রকাশনা, উৎসব আয়োজন বিষয় সভায় তুলে ধরা হয়। বাংলা সংস্কৃতি বলয়ের মূখ্য পৃষ্টপোষক আ ক ম বাহাউদ্দিন বাহার মন দিয়ে সিদ্ধান্তগুলো শোনেন ও গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা প্রদান করেন।

এমপি বাহার বলেন, বাংলা ভাষাভাষীদের নিয়ে এম অভূতপূর্ব উদ্যোগ ও পরিকল্পনা প্রসংশনীয়। যা কষ্ট হলেও বাস্তবায়ন করতে পারলে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে বঙ্গবন্ধু যে বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন তার বাস্তবায়ন হবে। তিনি বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার মধ্য দিয়ে বাঙ্গালী, জাতি হিসেবে এই প্রথম স্বীকৃতি পেল। বাঙ্গালী তার অস্তিত্ব ফিরে পেয়েছিল। বাংলা সংস্কৃতি বলয় তার কার্যক্রমের মধ্যদিয়ে সেই চেতনাকে এগিয়ে নিয়ে যাবে বলে আমি বিশ্বাস করি। এমপি বাহার বাংলাদেশ ও ভারতের বিভিন্ন অঞ্চল থেকে আগত বাংলা সংস্কৃতি বলয়ের বিশ্বকমিটির সদস্যদের ধন্যবাদ জানান।

সভায় সভাপতিত্ব করেন বাংলা সংস্কৃতি বলয়ের সভাপতি সেবক ভট্রাচার্য। স্বাগত বক্তব্য রাখেন বাংলা সংস্কৃতি বলয়ের মহাসচিব কাজী মাহাতাব সুমন। সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ, কলকাতা, ত্রিপুরা, আসাম থেকে আগত বলয়ের বিশ্বকমিটির সহ সভাপতি, কাজল অধিকারী, মনোরঞ্জন দেব, এমদাদুল হক, সহ-মহাসচিব, দেবাশীষ ভট্টাচার্য, এস এ এম আল মামুন, সচিব সাহিত্য ও গবেষণা- ড. কাকলী ধারা মন্ডল, সচিব নাটক, তপেশ বন্দোপাধ্যায়, সচিব সংগীত, অনিন্দিতা রায়, সচিব নৃত্য পূর্ণশ্রী ঘোষ, সচিব বাচিক, সুবর্ণা চৌধুরী, সচিব চিত্র ও ভাস্কর্য, রুবেল কুদ্দুস, সাংগঠনিক সচিব সাত্বত লোধ, কোষাধক্ষ্য, মোঃ আল-আমিন, বিশ্বকমিটির নির্বাহী সদস্য দেলোয়ার হোসেন জাকির, দেলোয়ার হোসাইন আকাইদ, বাপ্পা চক্রবর্তী, স্বরূপ ঘোষ, কৌশিক বন্দোপাধ্যয়, সুব্রত দেবনাথ, সৈয়দ ফয়সাল আহমেদ অনন্ত, কামাল হাসান।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০