আজ ২৭শে সেপ্টেম্বর, ২০২২, রাত ১১:১২

যারা গণতন্ত্রকে বিশ্বাস করে না স্বৈরতন্ত্রের জন্য তারা অপেক্ষা করে কুমিল্লায় মো তাজুল ইসলাম।

Share on facebook
Share on twitter
Share on linkedin

নেকবর হোসেন কুমিল্লা প্রতিনিধি।

পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বিএনপি তাদের ভালো বোঝে না। জনগণের জন্য কোনও কমিটমেন্ট বা অঙ্গীকার থাকলে তারা নির্বাচনে অংশগ্রহণ করবে। যারা গণতন্ত্রকে বিশ্বাস করে না স্বৈরতন্ত্রের জন্য অপেক্ষা করে, তারা নির্বাচনে আসবে না।

শনিবার (৯ অক্টোবর) কুমিল্লায় বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) ময়নামতি অডিটোরিয়ামে দুই দিনব্যাপী একাডেমির ৫৪তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন।পরে সম্মেলনর আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোঃ মশিউর রহমান, কুমিল্লা জেলার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান,কুমিল্লা জেলা পুলিশ সুপার ফারুক আহমেদ পিপিএম (বার)সহ প্রমুখ


মন্ত্রী বলেন তিনি আরও বলেন যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পূনর্গঠনে ও বাংলাদেশের পল্লী উন্নয়নে বার্ড অগ্রণী ভূমিকা পালন করেছে। বার্ডের পরীক্ষামূলক প্রকল্পগুলোসারা বাংলাদেশে জাতীয় পর্যায়ে বাস্তবায়িত হয়েছে। বর্তমান এলজিইডি, উপজেলা কমপ্লেক্স,বিআরডিবি বার্ডের সফল কর্মসূচির ফসল।

তিনি আরও বলেন, স্হানীয়ভাবে দেশের দারিদ্র্য বিমোচনের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন প্রসূত ‘আমার বাড়ী আমার খামার’ প্রকল্পের আওতায় বার্ড লালমাই-ময়নামতি প্রকল্পের মাধ্যমে কুমিল্লার লালমাই অঞ্চলের পাহাড়ী এলাকার জনগণের জীবনজীবিকার মানোন্নয়নে বিভিন্ন কম্পোনেন্ট বাস্তবায়ন করছে।

তিনি সরকারের অগ্রাধিকারভুক্ত এজেন্ডা “আমার গ্রাম আমার শহর” বাস্তবায়নে বার্ড কে অগ্রনী ভূমিকা গ্রহনের জন্য আহবান জানান। উল্লেখ্য বার্ড গত অর্থবছরে ০১টি আন্তর্জাতিক কোর্সসহ মোট ১৫০টি কোর্সের মাধ্যমে ৫৫৪৭,জনকে প্রশিক্ষণ প্রদান করেছে।


জাতীয় পর্যায়ে প্রশিক্ষণের মধ্যে রয়েছে বিসিএস ক্যাডারভুক্তকর্মকর্তাদের বুনিয়াদি প্রশিক্ষণ বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণ বিভিন্ন প্রকল্পের তৃণমূল পর্যায়েরসুফলভোগীদের জন্য আয়োজিত প্রশিক্ষণ কোর্স। গবেষণা কার্যক্রমের অংশ হিসেবে বার্ড গতবার্ষিক পরিকল্পনা সম্মেলনের সিদ্ধান্তের আলোকে ১৪টি গবেষণাকর্ম সম্পন্ন করেছে।

এর মধ্যে ৬টি গবেষণা গ্রš’ আকারে প্রকাশিত হয়েছে। বার্ড বর্তমানে সরকারের রাজস্ব খাতের অন্তর্ভুক্তবার্ড ভৌত সুবিধাদি উন্নয়ন প্রকল্প, বার্ড আধুনিকায়ন প্রকল্প এবং সিভিডিপি ৩য় পর্যায় প্রকল্প বাস্তবায়ন করছে। এছাড়া বার্ড নিজস্ব অর্থায়নে ১৪টি প্রকল্প বাস্তবায়ন করছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০