আজ ২৯শে জুন, ২০২২, রাত ১০:০৪

দাগনভূঞায় ২দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ

Share on facebook
Share on twitter
Share on linkedin

আবদুল্লাহ আল মামুন:

সৌর শক্তি ও পানি সাশ্রয়ী আধুনিক প্রযুক্তি সম্প্রসারনের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি পাইলট প্রকল্পের আওতায় সেচ সংক্রান্ত ২ দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ সোমবার (২০ জুন) সকালে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা কৃষি প্রশিক্ষণ হলরুমে অনুষ্ঠিত হয়।

দাগনভূঞা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ মহিউদ্দিন মজুমদার এর
সভাপতিত্বে ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সঞ্জয় কুমার সরকারের সঞ্চালনায় প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ফেনী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ একরাম উদ্দিন। প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে কৃষকদের প্রশিক্ষণ প্রদান করেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি প্রকৌশলী নাজিয়া কামরুল। এসময় উপস্থিত ছিলেন দাগনভূঞা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ভারপ্রাপ্ত আবদুল্লাহ আল মামুন ও উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা লুৎফুল হায়দার ভূঁইয়া।


উক্ত প্রশিক্ষণে ২৫ জন কৃষক-কৃষাণী অংশগ্রহণ করেন। দুইদিন ব্যাপী এই প্রশিক্ষণ কর্মসূচি আগামীকাল (২১জুন) শেষ হবে।

কৃষি প্রকৌশলী নাজিয়া কামরুল বলেন, ‘সেচ কাজে সৌরশক্তি ব্যবহার করে প্রায় শতভাগ জ্বালানি তেল বা বিদ্যুৎ সাশ্রয়, সেচ কাজে ভূ-উপরিস্থ পানি ব্যবহার করে প্রাকৃতিক ভারসাম্য রক্ষা এবং উন্নত অন্যান্য সেচ পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ে ২৫ জন কৃষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।’


প্রধান অতিথি মোঃ একরাম উদ্দিন বলেন, কৃষিকাজে সেচের জন্য পানি সাশ্রয়ী আধুনিক প্রযুক্তি কৃষকের দোরগোড়ায় পৌঁছে দেওয়া এবং নবায়নযোগ্য শক্তি ব্যবহারে কৃষকদের উৎসাহিত করতে চায় সরকার। এ লক্ষ্যে সৌরশক্তিকে সেচ কাজে ব্যবহারের উদ্যোগ নিয়েছে। এতে কৃষকের সেচ খরচ অনেক কমবে বলে আশা করেছেন সংশ্লিষ্টরা।

তিনি আরও বলেন, কৃষকের মাঝে সচেতনতা সৃষ্টি করা গেলে সৌরশক্তির ব্যবহার এবং ভূ-উপরিস্থ পানি ব্যবহারে পরিবেশের ভারসাম্য বজায় রাখা সম্ভব হবে এবং কম খরচে অধিক ফসল উৎপাদিত হলে কৃষকরা লাভবান হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০