আজ ৬ই অক্টোবর, ২০২২, দুপুর ১:৩৮

দাগনভূঞায় সিআইজি খামারিদের দিনব্যাপী প্রশিক্ষণ

Share on facebook
Share on twitter
Share on linkedin

আবদুল্লাহ আল মামুন:

দাগনভূঞায় দিন ব্যাপী উন্নত জাতের গাভী পালন সিআইজি খামারী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। বুধবার (১ ডিসেম্বর) সকালে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে উপজেলার সদর ইউনিয়নের দক্ষিণ আলীপুর (কুরবার দীঘির পাড় ঈদগাহ ময়দানে) খামারীদের প্রশিক্ষন অনুষ্ঠিত হয়।

এসময় দিন ব্যাপী সদর ইউনিয়নের ৩০ জন সিআইজি সদস্য উন্নত জাতের গাভী পালন বিষয়ক প্রশিক্ষণে অংশ নেন।

ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ-২ (এনএটিপি-২) এর প্রজেক্ট ইমপ্লিমেন্টেশন ইউনিট (পিআইইউ) প্রাণিসম্পদ অঙ্গ, প্রাণিসম্পদ অধিদপ্তরের আওতাভূক্ত সিআইজি খামারীদের গাভী পালন বিষয়ে আধুনিক প্রাণিসম্পদ প্রযুক্তি ব্যবস্থাপনা ও ব্যবহার বিষয়ে প্রশিক্ষনে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষন প্রদান করেন উপজেলা প্রানিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ মঈনুল ইসলাম চৌধুরী
ও প্রাণী সম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ পরাগ দাশ।


এসময় দাগনভূঞা প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও দৈনিক ফেনী প্রতিনিধি আবদুল্লাহ আল মামুন ও ইউনিয়ন সিল আবু হাছান মোঃ জামাল উদ্দিন সহ অত্র এলাকার সিআইজি সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণে প্রশিক্ষকগণ গাভীর সংক্রামক রোগ প্রতিরোধে টিকা ও কৃমিনাশক এর গুরুত্ব আরোপ করেন এবং উন্নত জাতের ঘাস চাষের ব্যাপারে উদ্বুদ্ধ করেন। সিআইজির কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য নিয়মিত মাসিক সভা ও সঞ্চয়ের জন্য জোর দেন। এছাড়াও সমবায় সমিতির রেজিস্ট্রেশন প্রাপ্তির জন্য করণীয় সম্পর্কিত দিকনির্দেশনা প্রদান করেন।


সিআইজি সদস্য মোহাম্মদ সেলিম বলেন, প্রশিক্ষণে গাভীর স্বাস্থ্যরক্ষা ও উৎপাদন বৃদ্ধিতে দৈনন্দিন যত্ন, পরিচর্যা, গর্ভবতী গাভীর যত্ন ও প্রসবকালীন প্রস্তুতি, গাভীর বিভিন্ন রোগ ও এর প্রতিকার/চিকিৎসা বিষয়সহ আধুনিক প্রযুক্তি ব্যবহার করে উন্নত জাতের গাভী পালনে কিভাবে লাভবান হওয়ায় যায় জানতে পেরেছি।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১