আজ ২৮শে সেপ্টেম্বর, ২০২২, সকাল ৬:১৯

কুমিল্লা সিভিল সার্জন কার্যালয় হিজড়া জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত।

Share on facebook
Share on twitter
Share on linkedin

নেকবর হোসেন।

বন্ধু সোশ্যাল ওয়েল ফেয়ার সোসাইটি,কুমিল্লার আয়োজনে হিজড়া জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করণ ও মান উন্নয়ন বিষয়ক মতবিনিময় সভা গত ২৬ আগষ্ট কুমিল্লা জেলা সিভিল সার্জন কার্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।সভায় সভাপতিত্ব করেন জেলা সিভিল সার্জন ডাঃ মীর মোবারক হোসেন।হিজড়া সম্প্রদায় ও এইচআই ভি /এইডস প্রতিরোধ নিয়ে কাজ করা সমাজসেবা মূলক সংগঠন বন্ধু সোশ্যাল ওয়েল ফেয়ার সোসাইটির সেবা সমূহের বিবরণ তুলে ধরে বক্তব্য রাখেন। বন্ধু সোশ্যাল ওয়েল ফেয়ার সোসাইটির টিম লিডার নারায়ন চন্দ্র সরকার।

কুমিল্লা অফিসের ম্যানেজার মোঃ সাইদুর রহমান হিজড়া সম্প্রদায় ও এইচ আই ভি/ এইডস প্রতিরোধ বিষয়ের ওপর রিপোর্ট উপস্থাপন করেন। পরে বিষয়ের ওপর আলোচনায় বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জ ন ডাঃ শাহাদাৎ হোসেন, আর এম ও ডাঃ আবদুল করিম খন্দকার,ডাঃ সালমা আক্তার বন্ধু র এমিনি ওয়াছির আহমেদ ।সভায় জানানো হয়।

বন্ধু সোশ্যাল ওয়েল ফেয়ার সোসাইটি১১৭৫ হিজড়াকে নিয়ে স্বাস্থ্যসেবার কাজ করছেন এইচ আই ভি /এইডস প্রতিরোধে প্রয়োজনীয় সামগ্রী বিতরণ ও কাউন্সিলিং করা হচ্ছে।সভায় চিকিৎসকগণ বলেন সতর্ক থাকলে ও নিয়মিত পরিচর্যার মধ্যে থাকলে এইডস ছড়াবেনা। মাদকাসক্ত ও যৌনকর্মীদেরকে এইডস সম্পর্কে সচেতন করতে হবে।

এইচআইভির প্রতিরোধের মূল উপাদান হলো শিক্ষা সচেতনতা, ঝুঁকির মাত্রা সম্পর্কে সঠিক জ্ঞান ও ধারণা। মানুষের চিন্তায় ও আচরণের ইতিবাচক পরিবর্তন অত্যন্ত জরুরি।ধর্মীয় অনুশাসন মেনে চলা এইডস প্রতিরোধের অন্যতম উপায়। যৌন সম্পর্কের ক্ষেত্রে ধর্মীয় ও সামাজিক অনুশাসন মেনে চলতে হবে বিবাহপূর্ব যৌন সম্পর্ক এড়িয়ে চলতে হবে।

একাধিক যৌন সঙ্গী পরিহার করতে হবে।নিয়মিত ও সঠিকভাবে কনডম ছাড়া যৌন মিলন থেকে বিরত থাকতে হবে। অবাধ ও অবৈধ যৌন ক্রিয়া থেকে বিরত থাকাই হলো এইচআইভি সংক্রমণ থেকে মুক্ত থাকার সর্বোৎকৃষ্ট উপায়।যারা শরীরে ইনজেকশনের মাধ্যমে ড্রাগ নেয়, তাদের বেলায় উৎকৃষ্ট উপায় হলো ইনজেকশনের মাধ্যমে ড্রাগ না নেওয়া। যদি তা সম্ভব না হয়, তবে এইচআইভি সংক্রমিত রোগীর সঙ্গে পুনরায় ব্যবহারযোগ্য সুচ, সিরিঞ্জ, ব্লেড বা অন্যান্য যন্ত্রপাতি ব্যবহার পরিহার করতে হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০