আজ ৭ই ডিসেম্বর, ২০২২, দুপুর ১:০৬

কুমিল্লায় ঘূর্ণিঝড় গুলাবের পরোক্ষ প্রভাবে স্বস্তির বৃষ্টি।

Share on facebook
Share on twitter
Share on linkedin

নেকবর হোসেন কুমিল্লা প্রতিনিধি।

বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় গুলাবের কোনও প্রভাব সরাসরি বাংলাদেশে পড়ার আশঙ্কা নেই। একইভাবে কুমিল্লায়ও এর কোনও প্রত্যক্ষ প্রভাব থাকছে না। তবে ঘূর্ণিঝড়টির পরোক্ষ প্রভাবে রবিবার (২৬ সেপ্টেম্বর) দিনভর তীব্র তাপদাহের পর সন্ধ্যা ৬টার দিকে শুরু হয় বৃষ্টি। তবে বৃষ্টির পরিমাণ হালকা থেকে মাঝারি ধরনের, কোথাও কোথাও বজ্রপাতও হয়। রাত ৯টা পর্যন্ত চলা তিন ঘন্টায় কুমিল্লায় ৪৫ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করেছে কুমিল্লা জেলা অবহাওয়া অফিস। এদিকে দেশের উপকূলীয় অঞ্চল-সহ (দক্ষিণাঞ্চল) মধ্যাঞ্চল পর্যন্ত অস্থায়ী দমকা বাতাস-সহ বৃষ্টি/বজ্রবৃষ্টি আর ২/৩ দিন থাকার সম্ভাবনা রয়েছে।

কুমিল্লা আবহাওয়া অফিসের কর্মকর্তা ইসমাইল ভূঁইয়া জানান, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় গুলাব রবিবার সন্ধ্যা হতে উত্তর অন্ধ্র ও দক্ষিণ ওড়িশার মধ্যবর্তী ও কলিঙ্গাপত্তমের উত্তর দিক দিয়ে উপকূল অতিক্রম শুরু করেছে। রবিবার রাতের মধ্যে এটি সম্পূর্ণ উপকূল অতিক্রম করে স্থলভাগে উঠে যেতে পারে। ঘূর্ণিঝড় গুলাবের সরাসরি কোনও প্রভাব বাংলাদেশে পড়ার আশঙ্কা নেই। একইভাবে কুমিল্লায়ও এর কোনো প্রত্যক্ষ প্রভাব থাকছে না। তবে ঘূর্ণিঝড়টির পরোক্ষ প্রভাব হিসেবে দেশের উপকূলীয় অঞ্চল(দক্ষিণাঞ্চল)সহ মধ্যাঞ্চল পর্যন্ত অস্থায়ী দমকা বাতাস-সহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে ২/৩ দিন। আজকের বজ্রসহ বৃষ্টিও ঘূর্ণিঝড়টির পরোক্ষ প্রভাবজাত। এছাড়া, ঋতু পরিবর্তন হতে যাচ্ছে। সেপ্টম্বরের বাকি সময় ও অক্টোবর-নভেম্বর মাস জুড়ে বজ্রপাতের আধিক্য থাকতে পারে। এসময়ে সাবধানতা ও সচেতনতা জরুরি।

এদিকে গত দুইদিন ধরে থেমে থেমে বৃষ্টির জন্য কুমিল্লা গত কয়েকদিনের তুলনায় তাপমাত্রা কমেছে। কিন্তু বাতাস ভারী থাকায় ভ্যাপসা গরমে অস্বস্তি কমেনি। আগামী দুই/তিনদিন অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এরপর সেপ্টেম্বর শেষ কিংবা অক্টোবরের শুরুতে গরম কমতে থাকবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin

আরো পড়ুন

সর্বশেষ খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১